শনিবার, ১২ অক্টোবর, ২০২৪ ০০:০০ টা

বাংলায় ‘জেমিনি লাইভ’, জেনে নিন ব্যবহারের উপায়

বাংলায় ‘জেমিনি লাইভ’, জেনে নিন ব্যবহারের উপায়

এআইভিত্তিক টুলের মধ্যে পার্সোনাল অ্যাসিসট্যান্ট চ্যাটবট হিসেবে জনপ্রিয় হচ্ছে গুগলের জেমিনি। সম্প্রতি গুগল জেমিনিতে যুক্ত হয়েছে বেশ কিছু নতুন ফিচার। গুগল তাদের এআই পার্সোনাল অ্যাসিসট্যান্ট জেমিনিকে আরও বেশি ব্যবহারকারীর কাছে পৌঁছে দিতে ‘জেমিনি লাইভ’ ফিচারটিকে নতুন ৪০টি ভাষায় নিয়ে আসতে যাচ্ছে। পাশাপাশি এতে ১০টি স্বতন্ত্র কণ্ঠস্বর বা ভয়েজও যুক্ত করা হয়েছে। যে কোনো বিষয়ে সাধারণ ভাষায় সাবলীলভাবে কথোপকথনের সুযোগ করে দিতেই এ ফিচার।

 

যেভাবে পছন্দের ভাষা সেটআপ

অ্যান্ড্রোয়েড ডিভাইসে থাকা গুগল অ্যাপ ওপেন করে প্রোফাইল পিকচার বা নামে ট্যাপ করে যেতে হবে সেটিংসে। সেখান থেকে গুগল অ্যাসিসট্যান্টে ট্যাপ করে ল্যাঙ্গুয়েজ অপশনে গেলেই ডিফল্ট ল্যাঙ্গুয়েজ হিসেবে ইংরেজি দেখা যাবে। তার ঠিক নিচে দ্বিতীয় একটি ভাষা যুক্ত করার অপশনটিতে ট্যাপ করে পছন্দ অনুযায়ী আরও একটি ভাষা যুক্ত করে নিতে পারেন। তবে অ্যাপের সেটিংসে ‘গুগল অ্যাসিসট্যান্ট’ ও ‘জেমিনি’ দুটি আলাদা ফিচার হিসেবে যুক্ত করা হয়েছে। ব্যবহারকারী একই সময়ে যে কোনো একটি ফিচারই ব্যবহার করতে পারবেন। ফলে জেমিনি ব্যবহার করতে সেটিংসে জেমিনিতে ট্যাপ, ‘গুগল অ্যাসিসট্যান্ট’ থেকে ‘জেমিনি’তে সুইচ করতে হবে।

 

যা যা করা যাবে

বন্ধুর সঙ্গে যে কোনো বিষয়ে যেমন কথা বলা যায়, আলোচনা এবং আইডিয়া ও পরামর্শ চাওয়া যায় ঠিক তেমনটাই জেমিনি লাইভের সঙ্গে করা যাবে। নতুন কোনো আইডিয়া জেনারেট, নতুন কোনো বিষয় নিয়ে জ্ঞানার্জন; এমনকি প্রেজেন্টেশনের আগে অনুশীলন করার মতো কাজও করা যাবে এর সহায়তায়। অর্থাৎ সার্বক্ষণিক বন্ধু বা ব্যক্তিগত সহকারী হিসেবে এই এআই চ্যাটবটটিকে ব্যবহার করা যাবে। ফলে  ব্যবহারকারীরা আরও বেশি ‘পার্সোনালাইজড’ অভিজ্ঞতা উপভোগ করতে পারেন।

তথ্যসূত্র : গুগল ব্লগ

 

সর্বশেষ খবর