মঙ্গলবার, ২৯ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

ঢাকার নতুন বিনোদন কেন্দ্র

জিন্নাতুন নূর

ঢাকার নতুন বিনোদন কেন্দ্র

তামান্না ওয়ার্ল্ড ফ্যামিলি পার্ক

রাজধানী ঢাকার চারপাশে গত কয়েক বছরে বেশকিছু নতুন বিনোদনকেন্দ্র গড়ে উঠেছে। ঢাকাবাসীর বিনোদনের চাহিদা মেটাতে বেসরকারি উদ্যোগে গড়ে উঠা এসব বিনোদনকেন্দ্রে ছুটির দিন ছাড়াও সাধারণ দিনগুলোতে ভ্রমণপিপাসুদের সরব উপস্থিতি চোখে পড়ছে।

 

 

দিয়াবাড়ী : ঢাকার উত্তরায় অবস্থিত দিয়াবাড়ী এখন ভ্রমণপিপাসুদের কাছে প্রিয় একটি নাম। শরতে কাশবনের সৌন্দর্য দেখতে এই দিয়াবাড়ীতে মানুষের ভিড় লেগে থাকে। এ ছাড়া বছরের অন্য সময়গুলোতেও দিয়াবাড়ীর বটগাছ, প্রাকৃতিক শোভা দেখতেও মানুষের ঢল নামে। এরই মধ্যে দিয়াবাড়ীতে বেড়াতে আসা দর্শনার্থীদের জন্য ‘শক্তি ওয়াটার গার্ডেন’ নামে একটি সংগঠন দিয়াবাড়ীর অভ্যন্তর দিয়ে বয়ে চলা তুরাগ নদের শাখায় বেশকিছু নৌকা ছেড়েছে। তার আশপাশে পাড় বাঁধানো স্থানের পাশেই দর্শকদের জন্য বসার ব্যবস্থাও করা হয়েছে। দিয়াবাড়ীর আশপাশে গড়ে উঠেছে বেশকিছু রেস্টুরেন্টও।

 

 

ফ্যান্টাসি আইল্যান্ড : রাজধানীর উত্তরায় গড়ে উঠেছে শহরের নতুন বিনোদন পার্ক ‘ফ্যান্টাসি আইল্যান্ড’। পার্ক কর্তৃপক্ষ জানায়, এই পার্কে ছোট ও বড়দের জন্য ১৮টি রাইডের ব্যবস্থা করা হয়েছে। এর মধ্যে আছে ‘বে পাইরেট শিপ’, ‘বাম্পার কার’, ‘বাম্পার বোট’, ‘স্কাই ফল’, ‘অক্টোপাস’, ‘প্যারাট্রুপার’, ‘সেল্ফ কন্ট্রোল প্লেন’, ‘এনিমেল কিডি রাইড‘, ‘চিলড্রেন ট্রেন’, ‘জাম্পিং ফ্যান্টাসি’, ‘লেডি বাগ’, ‘টু হুইলার স্কুটি’, ‘মিনি কার’, ‘ম্যারি গো রাউন্ড’ ইত্যাদি। প্রতিটি রাইডে চড়তে খরচ হবে ৩০ টাকা থেকে ১০০ টাকা। এ ছাড়া এই পার্কে রয়েছে কোমল পানীয়সহ নানা রকম স্ন্যাক্স খাওয়ার ব্যবস্থা। নগরীর কাছাকাছি নতুন বিনোদন কেন্দ্র গড়ে উঠায় খুশি ঢাকাবাসীও। সম্প্রতি মিরপুর থেকে আগত ব্যবসায়ী জাহিদুল হাসান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আমার সন্তানদের নিয়ে ছুটির দিনে আমি প্রায়ই এখানে আসি। সাভারের ফ্যান্টাসি কিংডম বা নন্দনে যেতে চাইলেও বেশ দূরে হওয়ায় তা সম্ভব হয় না। এজন্য ঘরের কাছাকাছি হওয়ায় ফ্যান্টাসি আইল্যান্ডে প্রায়ই আসা হয়।

তামান্না ওয়ার্ল্ড ফ্যামিলি পার্ক : ঢাকার শাহ আলী মাজার থেকে বেশ কিছুদূর বেড়িবাঁধের পাশেই গড়ে উঠেছে তামান্না ওয়ার্ল্ড ফ্যামিলি পার্ক। পার্কটি প্রায় এক দশক আগে যাত্রা শুরু করলেও তখন খুব ছোট আঙ্গিকে এর কার্যক্রম শুরু হয়। বর্তমানে পার্কটি তার পরিসর বৃদ্ধি করেছে কয়েকগুণ। এই পার্কের প্রবেশমূল্য জনপ্রতি ৩০ টাকা। এখানে ‘ওয়ান্ডার হুইল’, ‘হানিসুইং’, ‘বৈদ্যুতিক মিনি ট্রেন’, ‘সোয়ান অ্যাডভেঞ্চার’, ‘টুইস্টারম’, ‘প্যারাট্রুপার’, ‘প্যাডেল বোট’ ও ‘কিডস রাইড’ ইত্যাদি রাইডের ব্যবস্থা আছে। প্রতিটি রাইডের মূল্য জনপ্রতি ৩০ টাকা। এ ছাড়া পিকনিক ও জন্মদিনসহ যে কোনো অনুষ্ঠানে এই পার্কের স্পট ভাড়া দেওয়ার ব্যবস্থা আছে। এখানে আসা দর্শনার্থীদের জন্য খাওয়ার ব্যবস্থাও আছে।

হাতিরঝিল : উদ্বোধনের পর থেকেই রাজধানীর হাতিরঝিল এলাকা নগরবাসীর কাছে একটি জনপ্রিয় বিনোদন কেন্দ্রে পরিণত হয়েছে। দিনের বেলার চেয়ে দর্শকদের রাতের আলোকিত হাতিরঝিল বেশি টানে। ঝিলের পাশ দিয়ে সুন্দর প্রশস্ত রাস্তা আর বসার ব্যবস্থা করায় এখানে বেড়াতে আসা দর্শকদের পাশাপাশি হাঁটতে আসা মানুষও হাতিরঝিলে সুন্দর কিছু সময় কাটিয়ে যান। সম্প্রতি হাতিরঝিলে আসা দর্শকদের সুবিধার্থে বাস সার্ভিসের ব্যবস্থা করা হয়েছে। ২৯ আসনের চারটি মিনিবাসে এখন পুরো এলাকা ঘুরে দেখা যাবে। এর ফলে হাতিরঝিলের চারপাশের ১০টি স্টপেজ থেকে যাত্রীদের তোলা ও নামিয়ে দেওয়া হবে। রামপুরা, মধুবাগ, এফডিসি মোড়, বৌবাজার, শুটিং ক্লাব ও মেরুল বাড্ডা—  এ ছয়টি কাউন্টারে টিকিট পাওয়া যাবে। জানা যায়, এক কাউন্টার থেকে আরেক কাউন্টারের সর্বনিম্ন ভাড়া ১০ টাকা। আর রামপুরা থেকে কারওয়ানবাজার গেলে ভাড়া ১৫ টাকা। পুরো হাতিরঝিল ঘুরতে খরচ হবে ৩০ টাকা। উল্লেখ্য, ৩০২ একর জমির ওপর গড়ে উঠা এ প্রকল্পটিতে মোট ১৬ কি.মি. সড়ক আছে।

সর্বশেষ খবর