মঙ্গলবার, ২৯ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

বেহাল চট্টগ্রামের ওভারব্রিজগুলো

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

বেহাল চট্টগ্রামের ওভারব্রিজগুলো

চট্টগ্রাম মহানগরীর নিউমার্কেট মোড় সংলগ্ন স্টেশন রোডের ওভারব্রিজ। ব্রিজের পূর্ব প্রান্ত দিয়ে উঠতেই আছে ভাঙাচুরা টেবিল-চেয়ার। একটু উপরে উঠতে দেখা যায় নানা ধরনের আসবাবপত্র, আবর্জনা। পথচারী কখন এটি ব্যবহার করেছে তার কোনো চিহ্নই নেই। অন্যদিকে, বাইরে থেকে দেখাও যায় না মিউনিসিপ্যাল মডেল হাই স্কুলের সামনের ওভারব্রিজে উঠার পথ। উপরে আছে আবর্জনা আর ভাঙা আসবাবপত্র। অপরিচিত কেউ এটি ব্যবহার করতে চাইলে উঠার পথটিও দেখবে না। রাস্তার উভয়পাশের উপরে উঠার দুটি পথই দেখা যায় না। এখানে আছে হকারদের কাপড়। মনে হয় না এ ওভারব্রিজ দিয়ে মানুষ যাতায়াত করে। তাছাড়া সন্ধ্যা নামলেই এখানে বসে মদ-গাঁজার আসর।

কেবল এ দুটি ওভারব্রিজ নয়, নগরীর প্রায় প্রতিটি ওভারব্রিজেরই এখন বেহাল দশা। কোনোটিই ব্যবহারের উপযোগী নেই। কোথাও আবর্জনার স্তূপ। কোথাও পড়ে আছে ভাঙাচুরা আসবাবপত্র। কোথাও আছে গাঁজাখোর-মাদকাসক্তদের আড্ডা। পথচারীদের পারাপারের জন্য তৈরি হওয়া এসব ওভারব্রিজ এখন ব্যবহারের উপযোগিতা হারিয়েছে। তাছাড়া এগুলো পরিষ্কার বা সংস্কার করারও কোনো উদ্যোগ নেই। পথচারীদের অভিযোগ, বিভিন্ন সংস্থা ওভারব্রিজগুলো নির্মাণ করেই দায়িত্ব শেষ করেছে। এগুলো রক্ষণাবেক্ষণ, পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা, পরিত্যক্ত জিনিস রাখতে নিষেধ করা কিংবা মদ-গাঁজার আসর বসানোদের ব্যাপারে পুলিশের ভূমিকা রাখা— এসব কোনো কিছুরই উদ্যোগ নেই। ফলে এগুলো হয়ে পড়েছে অভিভাবকহীন।   

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) রাজস্ব বিভাগ সূত্রে জানা যায়, চট্টগ্রাম মহানগরীতে মোট ছয়টি ওভারব্রিজ আছে। এর মধ্যে চসিকের উদ্যোগে নির্মিত হয় নিউ মার্কেট মোড়ে একটি, বাওয়া স্কুলের সামনে একটি, ফকিরা হাট মোড়ে একটি। স্টেশন রোডে আছে রেলওয়ের একটি, নিরাপদ সড়ক চাই চট্টগ্রাম শাখার উদ্যোগ ও বেপজার আর্থিক সহযোগিতায় ইপিজেড মোড়ে দুটি ওভারব্রিজ আছে। এসবের মধ্যে কেবল ইপিজেড মোড়ের দুটি ও বাওয়া স্কুলের সামনের ওভারব্রিজ মোটামুটি ব্যবহার হয়। অন্যগুলো কে কখন ব্যবহার করছে তার কোনো চিহ্নও নেই।    নিরাপদ সড়ক চাই চট্টগ্রাম শাখার সাধারণ সম্পাদক শফিক আহমেদ সজীব বলেন, অতি ব্যস্ত ইপিজেড মোড়ে আমাদের উদ্যোগ ও বেপজার আর্থিক সহযোগিতায় দুটি ওভারব্রিজ নির্মাণ করা হয়। এ দুটি ওভারব্রিজ গার্মেন্ট কর্মীসহ পথচারীরা ব্যবহার করে। কিন্তু নানা অব্যবস্থাপনায় অন্যগুলোর ব্যবহার নেই বললেই চলে। পথচারীদের ব্যবহার নিশ্চিতের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বিষয়টি নজরে আনা দরকার।            

সিটি করপোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা আহমেদুল হক বলেন, সিটি করপোরেশনসহ কয়েকটি সংস্থা ওভারব্রিজগুলো নির্মাণ করে মানুষের রাস্তা পারাপারের জন্য। কিন্তু নানা কারণে এগুলো এখন আর কেউ ব্যবহার করছে না। তবে এগুলো ব্যবহারের উপযোগী করে তোলা খুব প্রয়োজন। 

সর্বশেষ খবর