মঙ্গলবার, ২৯ মার্চ, ২০১৬ ০০:০০ টা

ভাসমান হকারদের দখলে নগর ভবন!

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

ভাসমান হকারদের দখলে নগর ভবন!

সিলেট নগর ভবনের সামনে ফুটপাথ ও রাস্তায় হকারদের অবস্থান

প্রথম দেখায় ‘ভাসমান বাজার’ বলেই মনে হবে। তবে একটু খেয়াল করলে ভাসমান বাজারের পেছনে সিলেট নগর ভবন চোখে পড়বে। পরিস্থিতি এ রকম যে, ভাসমান হকারদের খেয়াল-খুশিতে গড়ে ওঠা ওই ভাসমান বাজারের আড়ালে পুরোটাই ঢাকা পড়েছে সিলেট নগর ভবন। নগর ভবনের মূল ফটক থেকে শুরু করে সামনের পুরো ফুটপাথ ও রাস্তা চলে গেছে হকারদের দখলে। হকারদের দৌরাত্ম্যে সিলেট নগর ভবন অনেকটাই অবরুদ্ধ।

সরেজমিন সিলেট নগরীর বন্দরবাজার নগর ভবনে গিয়ে দেখা যায়, বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে বসে আছেন হকাররা। অনেকটা ভাসমান বাজারের আদল পেয়েছে হকারদের অবস্থান। সেই বাজারে কী নেই! শাকসবজি, তরকারি, পিয়াজ, রসুন, আদা, বিভিন্ন ফলমূল, শুঁটকি, কাপড়চোপড়, তালাচাবির মেকার, চশমা বিক্রেতা, আতর-সুরমা বিক্রেতা, চানাচুরওয়ালা— সব আছে নগর ভবনের নাকের ডগায় গড়ে ওঠা ভাসমান হকারদের সেই ভাসমান বাজারে। নগর ভবনের মূল ফটকের ঠিক বাইরে থেকে শুরু করে এর আশপাশের ফুটপাথ ও রাস্তা দখল করে অবৈধ আস্তানা গড়ে তুলেছেন হকাররা। নগর ভবনের বাম পাশের ফটকও পুরোটা হকারদের দখলে। এমনকি ভবনের মূল ফটকের ভিতরেও হকারদের অবস্থান। হকারদের এমন লাগামছাড়া দৌরাত্ম্যে ‘অবরুদ্ধ’ নগর ভবনে ঢুকতে গিয়ে বিড়ম্বনায় পড়েন সাধারণ মানুষ। এ ছাড়া নগর ভবনের আশপাশের ফুটপাথ ও রাস্তা হকারদের দখলে থাকায় নগরবাসীর চলাচলে ভোগান্তি হচ্ছে। বাধ্য হয়ে রাস্তা দিয়ে চলাচল করে নগরবাসী। এতে পুরো বন্দরবাজার এলাকায় যানজট একটি নিত্যদিনের সমস্যায় পরিণত হয়েছে। বন্দরবাজারের যানজটের প্রভাব পড়ছে জিন্দাবাজার, তালতলা, জেলরোডসহ বিভিন্ন পয়েন্টে।

হকারদের এই লাগামহীন দৌরাত্ম্য দেখার যেন কেউ নেই। হকার উচ্ছেদে নগর কর্তৃপক্ষের নির্বিকার মনোভাবে ক্ষুব্ধ নগরবাসী। সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব বলেন, শুধু নগর ভবনই নয়, পুরো নগরীতেই হকারদের দৌরাত্ম্য। হকার উচ্ছেদে বিভিন্ন সময় অভিযান চালানো হয়। আবারও হকার উচ্ছেদে অভিযান চালানো হবে।

সর্বশেষ খবর