মঙ্গলবার, ১৯ এপ্রিল, ২০১৬ ০০:০০ টা

বিশুদ্ধ পানি সংকটে নগরবাসী

শাহজাদা মিয়া আজাদ, রংপুর

বিশুদ্ধ পানি সংকটে পড়েছে রংপুর সিটি করপোরেশন এলাকার বাসিন্দারা। সাড়ে তিন বছরেও নগরীতে বিশুদ্ধ পানি সরবরাহ নিশ্চিত করতে পারেনি সিটি কর্তৃপক্ষ। এ সময়ে পানির সংযোগ পেয়েছে মাত্র ২৭৫টি পরিবার। ২০১২ সালে পৌরসভা থাকা পর্যন্ত পানির সংযোগ পাওয়া পরিবারের সংখ্যা ছিল ৫ হাজার ২২৫। সিটি করপোরেশন সূত্র জানায়, টাকার অভাবে সব এলাকায় পানির সংযোগ দেওয়া যাচ্ছে না। মেয়র সরফুদ্দীন আহমেদ ঝন্টু বলেন, দেশের অন্য সিটি করপোরেশন এলাকা থেকে রংপুর অনেক বড়। এত বড় এলাকায় পানির পাইপলাইন বসাতে বিপুল পরিমাণ অর্থের প্রয়োজন। দাতা সংস্থার সহযোগিতায় এই সমস্যা নিরসনের চেষ্টা চলছে।

সিটি করপোরেশন এলাকায় বসবাসরত পরিবারের সংখ্যা ৯৯ হাজার ৪৭০টি। এর মধ্যে মাত্র সাড়ে পাঁচ হাজার পরিবারের পানির সংযোগ রয়েছে। এদের পাঁচটি উঁচু জলাধার, ১০টি গভীর নলকূপ ও দুটি আয়রন বিযুক্তকরণ প্ল্যান্টের মাধ্যমে বিশুদ্ধ পানি সরবরাহ করা হচ্ছে। সকাল সাড়ে ৬টা থেকে সাড়ে ১০টা এবং বেলা দেড়টা থেকে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত দিনে দুই দফায় চার ঘণ্টা করে মোট ৮ ঘণ্টা পানি পেয়ে থাকে সুবিধাভোগীরা।

আর যেসব এলাকায় পানির লাইন নেই, সেখানকার বাসিন্দারা নিজ উদ্যোগে মোটর ও নলকূপ বসিয়ে পানি তুলে প্রয়োজন মেটাচ্ছেন। নগরীর ২৯ নম্বর ওয়ার্ডের ধুমখাটিয়া গ্রামের অধিকাংশ এলাকায় সিটি করপোরেশনের কোনো পানির সংযোগ নেই। এখানে ৪৫০টি পরিবারের বেশির ভাগেরই ভরসা নলকূপ। সিটি করপোরেশনের পানি সরবরাহ শাখার তত্ত্বাবধায়ক মাইনুল হোসেন বলেন, পানির সমস্যা দূর করা এবং বিশুদ্ধ পানি সরবরাহ নিশ্চিত করতে জাপানের উন্নয়ন সংস্থা জাইকায় ২০০ কোটি টাকার একটি প্রকল্পের প্রস্তাব দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর