মঙ্গলবার, ১৯ এপ্রিল, ২০১৬ ০০:০০ টা

কুমিল্লায় বাড়ছে পেশাদার ভিক্ষুক

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

কুমিল্লা নগরীতে পেশাদার ভিক্ষুকের সংখ্যা দিন দিন বাড়ছে। তারা যে কোনো সময় বাসা, অফিস ও মার্কেটে মানুষকে উত্ত্যক্ত করছে। কেউ পায়ে জড়িয়ে ধরে। কেউ লোকজনকে ভিক্ষার জন্য তাড়া করে। ভিক্ষা না দিলে বিভিন্ন অঙ্গ-ভঙ্গিতে বিব্রত করা হচ্ছে। খোঁজ নিয়ে জানা গেছে, অনেক ভিক্ষুক যথেষ্ট বিত্তশালী। ভিক্ষা করা তাদের পেশা। চক্রটি হাত-পা নেই এমন লোকদের নগরীর কান্দির পাড় ও মনোহরপুর এলাকায় এনে ফেলে রাখে। এতে মানুষ ও যান চলাচলে বিঘ্ন ঘটে। বিকালে টাকাসহ লোকগুলোকে তুলে নিয়ে যায়। সূত্র মতে, নগরীতে এক হাজারের বেশি ভিক্ষুক রয়েছে। তাদের মধ্যে মাত্র ১০ ভাগের কাজ করার ক্ষমতা নেই। বাকি ৯০ ভাগ পেশাদার ভিক্ষুক।

এসব ভিক্ষুক আবার মাদক সেবন, মাদক বিক্রি ও অপরাধীদের সোর্স হিসেবে ব্যবহৃত হয়। বিভিন্ন মসজিদ, মন্দির ও ধর্মীয় অনুষ্ঠানের দিন মাজারে তাদের বেশি দেখা মিলে। এ ছাড়া নগরীর বিভিন্ন এলাকায় তারা বাসা-বাড়িতে দল বেঁধে হানা দেয়। নগরীর বড় বিপণি বিতানের সামনে ভিক্ষুকের ভিড় লেগেই থাকে। কুমিল্লা এথনিকা স্কুলের ধর্মীয় শিক্ষক মাওলানা আবু হানিফ মজুমদার বলেন, ধর্মীয়ভাবে ভিক্ষাকে নিরুৎসাহিত করা হয়েছে। হজরত মুহাম্মদ (সা.) কাজ করে খেতে পরামর্শ দিতেন। তবে যারা কাজ করতে পারেন না তাদের কথা ভিন্ন।

 কুমিল্লা প্রত্যয় উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক মাহমুদা আক্তার বলেন, নগরীর পেশাদার ভিক্ষুকদের কাজে ফিরিয়ে আনতে পারলে সমাজের সৌন্দর্য বাড়বে।

কুমিল্লা জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ভিক্ষুকদের পুনর্বাসনে সরকার বিভিন্ন পদক্ষেপ হাতে নিয়েছে। তবে কুমিল্লায় এখনো লিখিত কোনো নির্দেশনা আসেনি।

সর্বশেষ খবর