মঙ্গলবার, ৯ মে, ২০১৭ ০০:০০ টা

পরিচ্ছন্ন নগরীর পরিচয় ম্লান

কাজী শাহেদ, রাজশাহী

পরিচ্ছন্ন নগরীর পরিচয় ম্লান

পরিচ্ছন্ন নগরী হিসেবে রাজশাহী নগরীর খ্যাতি ধরে রাখতে পারছে না সিটি করপোরেশন। শহরের প্রধান কয়েকটি সড়কে সৌন্দর্য বৃদ্ধি করা হলেও বেশির ভাগ সড়ক ও আন্তঃসংযোগ সড়কসমূহের বেহাল দশা। যেখানে-সেখানে আবর্জনার স্তূপ, পরিপাটি ফুটপাথ ভেঙে একাকার, ড্রেন উপচে ময়লার দুর্গন্ধ ও আবর্জনায় যেন ভরেছে নগরীর বিভিন্ন সড়ক।

এ ছাড়া পরিপাটি ফুটপাথ দখল করে দীর্ঘদিন নির্মাণসামগ্রী ফেলে রাখায় রাজশাহী শহরের সৌন্দর্য ক্রমেই ম্লান হয়ে পড়েছে। বাড়ছে নাগরিক বিড়ম্বনা। অথচ এক বছর আগে বিশ্বে ধূলিকণামুক্ত শহরের তালিকায় সেরা শহরের নাম উঠেছিল রাজশাহীর। সেই সুনাম আর ধরে রাখতে পারছে না সিটি করপোরেশন।

নগরীর শিরোইল এলাকায় রাস্তার ধারে এখন ফেলা হচ্ছে ময়লা-আবর্জনা। রাসিকের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তার দাবি অস্থায়ীভাবে সেখানে ফেলা হচ্ছে আবর্জনা। আর রাসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা বলছেন, পরিবেশের জন্য মারাত্মক ক্ষতির কারণ হতে পারে যত্রতত্র ফেলে রাখা আবর্জনা। আগে ময়লা-আবর্জনা সরাসরি ভাগাড়ে ফেলা হলেও এখন আগে সড়কের বিভিন্ন স্থানে স্তূপ করা হচ্ছে। সেখানে কয়েকদিন থেকে দুর্গন্ধ ছড়ানোর পর নিয়ে যাওয়া হচ্ছে ভাগাড়ে।

নগরীর শিরোইল এলাকার রেলওয়ে রেস্ট হাউসের মূল ফটকের কাছে রাস্তার পাশে রাজশাহী সিটি করপোরেশনের ১৩, ২০ ও ২১ নম্বর ওয়ার্ডসহ আশপাশের বিভিন্ন ওয়ার্ডের ময়লা-আবর্জনা ফেলা হয়। আগে ময়লা-আবর্জনা ফেলা হতো নগরীর শিরোইলের মঠ পুকুর এলাকায়। সেখানকার স্থানীয় বাসিন্দারা বাধা দেওয়ায় সেখানে আর ময়লা-আবর্জনা ফেলা হয় না।

সিটি করপোরেশনের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মো. মামুন বলেন, পরিচ্ছন্নকর্মীরা দিনের বেলায় ময়লা-আবর্জনা ফেলেন। তবে রাতের মধ্যেই ময়লাবাহী বড় গাড়ি এসে সেখান থেকে ময়লা অপসারণ করে নিয়ে যায় অন্যত্র।

সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এ এফ এম আঞ্জুমান আরা বেগম বলেন, বর্জ্য অবশ্যই পরিবেশের জন্য ক্ষতিকর। ফলে নিউমোনিয়া, অ্যাজমা, ডায়রিয়াসহ নানা ধরনের রোগ ছড়ায়।

শুধু ড্রেনের ময়লা নয়, বাড়ির ময়লাও অনেকে ফেলছেন যেখানে-সেখানে। দুর্গন্ধ ও রোগজীবাণু ছড়াচ্ছে চারদিকে। বিভিন্ন স্থানে ড্রেনের পানি উপছে পড়ছে। সিটি করপোরেশন এসব বিষয়ে কোনো ভূমিকা রাখতে পারছে না।

রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান বলেন, সিটি করপোরেশন মূলত এখন সেবাহীন সংস্থায় পরিণত হয়েছে। উন্নয়ন তো দূরের কথা নগর পরিচ্ছন্ন কার্যক্রমও তারা সঠিকভাবে পালন করতে পারছে না।

সর্বশেষ খবর