মঙ্গলবার, ৪ জুলাই, ২০১৭ ০০:০০ টা

জোড়াতালির সড়ক সংস্কার!

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

জোড়াতালির সড়ক সংস্কার!

চট্টগ্রাম মহানগরের অধিকাংশ সড়কই এখন ক্ষতবিক্ষত। এসব সড়ক দিয়ে যানবাহন চলাচল অনেকটা দায় হয়ে পড়েছে। কিন্তু ক্ষতবিক্ষত সড়কগুলো সংস্কার করা হচ্ছে পানির গর্তের মধ্যে বিটুমিন-মিশ্রিত পাথরকুচি দিয়েই। চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) প্রকৌশল বিভাগের কর্মীরাই এ সংস্কারকাজ করছেন। চট্টগ্রাম মহানগরের দেওয়ানহাট মোড়, শেখ মুজিব রোডসহ বিভিন্ন সড়কে এ কাজ করা হয়। বিশেষজ্ঞরা জানান, বিটুমিনের প্রধান শত্রু পানি। অথচ পানিভর্তি গর্তই ভরাট করা হচ্ছে বিটুমিন-মিশ্রিত পাথরকুচি দিয়ে। পানিতেই ঢালা হচ্ছে বিটুমিনগুলো। বিটুমিন-মিশ্রিত এসব পাথরকুচির বিটুমিন মুহূর্তেই নষ্ট হয়ে যায় বলে জানা যায়। নগরবাসীর অভিযোগ, চসিকের প্রকৌশল বিভাগের অবহেলা ও খামখেয়ালিপনার কারণে নগরবাসীর প্রদত্ত করের অনেকই নষ্ট হয়; যার একটি দৃষ্টান্ত আমরা ইটের পরিবর্তে বিটুমিন-মিশ্রিত পাথরকুচি ব্যবহারের ক্ষেত্রে দেখলাম। অথচ অতীত থেকেই দেখে আসছি এ কাজ ইটের টুকরা দিয়েই করা হচ্ছে। কর্তৃপক্ষের যথাযথ নজরদারির অভাবে এমনটি হয় বলে অভিযোগ।

চসিকের তত্ত্বাবধায়ক প্রকৌশলী রফিকুল ইসলাম বলেন, ‘নতুন স্থাপিত অ্যাসফল্ট প্লান্ট থেকে বিটুমিন-মিশ্রিত পাথরকুচি আনার পর তা ব্যবহার করা ছাড়া উপায় থাকে না। এ ক্ষেত্রে হয়তো হঠাৎ বৃষ্টির কারণে যেখানে বিটুমিন দেওয়ার কথা সেখানে পানি উঠে গেছে। তাই শ্রমিকরা বিটুমিন-মিশ্রিত পাথরকুচি ফেলে না দিয়ে গর্ত ভরাটের কাজে ব্যবহার করছেন। এমনিতে রাস্তার খানাখন্দ ভরাটের কাজে আমরা ইটের টুকরা ব্যবহার করি।’

চসিকের প্রকৌশল বিভাগ সূত্রে জানা যায়, ভারি বর্ষণ ও বিভিন্ন প্রতিষ্ঠানের খোঁড়াখুঁড়ির কারণে নগরের অনেক সড়কের এখন বেহাল অবস্থা। চসিক জোড়াতালি দিয়ে এসব সড়ক কোনোমতে সচল রাখার চেষ্টা করে। তার পরও ক্ষতিগ্রস্ত সড়ক দিয়ে যানবাহন চলাচল প্রায় দায় হয়ে পড়ে। চসিক সূত্রে জানা যায়, বর্তমানে নগরে অ্যাসফল্ট (পিচঢালা) ৬২০ কিলোমিটার দৈর্ঘ্য ও ৭ দশমিক ২০ মিটার প্রস্থের সড়ক আছে ১ হাজার ১৪০টি। ২৪৯ কিলোমিটার দৈর্ঘ্য ও ৩ দশমিক ৫৫ মিটার প্রস্থের কংক্রিটের সড়ক আছে ১ হাজার ১০৯টি। ৫৮ দশমিক ৫ কিলোমিটার দৈর্ঘ্য ও ৩ দশমিক ৫০ মিটার প্রস্থের ব্রিকসলিং সড়ক আছে ২৩৫টি। ৪৮ কিলোমিটার দৈর্ঘ্য ও ৩ দশমিক ৮ কিলোমিটার প্রস্থের কাঁচা সড়ক আছে ২৪৫টি। চলতি মৌসুমে টানা বর্ষণ ও জোয়ারের পানিতে নগরের অধিকাংশ সড়কই যান চলাচলের অনুপযোগী হয়ে আছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর