মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

হাইড্রোলিক হর্নের বিরুদ্ধে অ্যাকশন

মোটরসাইকেল কিংবা অন্যান্য যানবাহনে এ ধরনের হর্ন ব্যবহার করা হচ্ছে। এ ধরনের হর্ন শব্দ ও পরিবেশ দূষণ করে। সম্প্রতি এ ধরনের হর্নের বিরুদ্ধে উচ্চ আদালতও হস্তক্ষেপ করেছেন

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

হাইড্রোলিক হর্নের বিরুদ্ধে অ্যাকশন

সকাল, দুপুর কিংবা রাত— কোনো নির্দিষ্ট সময় নেই। মোটরসাইকেলে লাগানো শব্দ ও পরিবেশ দূষণকারী হাইড্রোলিক হর্ন বাজিয়ে মানুষের

চরম বিরক্তির উদ্রেক ঘটায় অসংখ্য চালক। এদের সিংহভাগই তরুণ, যুবক। এই হাইড্রোলিক হর্ন ব্যবহারকারীদের বিরুদ্ধে অ্যাকশন শুরু করেছে পুলিশ। ব্যবহারকারীদের বিরুদ্ধে দায়ের করা হচ্ছে মামলা। খুলে ফেলা হচ্ছে হাইড্রোলিক হর্ন। বাংলাদেশ মোটর ভেহিকেল অর্ডিন্যান্স অনুযায়ী যানবাহনে হাইড্রোলিক হর্ন ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ। এ ধরনের হর্ন ব্যবহার করলে জরিমানারও বিধান রয়েছে। কিন্তু হাইড্রোলিক হর্ন যারা ব্যবহার করেন, তাদের বিরুদ্ধে কোনো নিষেধাজ্ঞা না থাকায় সহজেই মোটরসাইকেল কিংবা অন্যান্য যানবাহনে এ ধরনের হর্ন ব্যবহার করা হচ্ছে। এ ধরনের হর্ন শব্দ ও পরিবেশ দূষণ করে। সম্প্রতি এ ধরনের হর্নের বিরুদ্ধে উচ্চ আদালতও হস্তক্ষেপ করেছেন।

বিশেষজ্ঞদের মতে, মানুষের জন্য ৪০-৪৫ ডেসিবেলের শব্দ শ্রবণযোগ্য। এরচেয়ে বেশি ডেসিবেলের শব্দ মানুষের শ্রবণশক্তিসহ স্বাস্থ্যে নেতিবাচক প্রভাব ফেলে। হাইড্রোলিক হর্ন প্রায় ১০০ ডেসিবেল শব্দ উৎপন্ন করে, যা মানুষকে বধির করে দিতে পারে। এছাড়া উচ্চমাত্রার শব্দ মানুষের মেজাজকে খিটখিটে করে তুলে।

এসব বিষয় বিবেচনা করে সিলেট মহানগরীতে হাইড্রোলিক হর্নের বিরুদ্ধে অভিযানে নামে পুলিশ প্রশাসন। গত ৪ অক্টোবর থেকে নগরীতে এ অভিযান শুরু করে পুলিশের ট্রাফিক বিভাগ। নগরীর গুরুত্বপূর্ণ সব পয়েন্টে চেকপোস্ট বসিয়ে অভিযানের প্রথম দিনেই ৪৩টি মোটরসাইকেলের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। এছাড়া বেশকিছু মোটরসাইকেল থেকে হাইড্রোলিক হর্ন খুলে ফেলে পুলিশ। গত কয়েকদিনে বিপুলসংখ্যক মোটরসাইকেলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।

পুলিশ বলছে, তাদের এ অভিযান অব্যাহত রয়েছে। হাইড্রোলিক হর্ন ব্যবহারকারীদের কোনো ছাড় দেওয়া হবে না। শুধু মোটরসাইকেলই নয়, বাস, ট্রাক, অটোরিকশা তথা যে কোনো ধরনের যানবাহনে হাইড্রোলিক হর্ন ব্যবহার করা হলে পুলিশ ব্যবস্থা নেবে। সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (ট্রাফিক) নিকোলিন চাকমা বলেন, সিলেটে তরুণদের মধ্যে মোটরসাইকেলে হাইড্রোলিক হর্ন ব্যবহারের মাত্রা বেড়ে গেছে। হর্নের উচ্চ শব্দে নগরবাসী অতিষ্ঠ। এছাড়া এ ধরনের হর্ন আইনত নিষিদ্ধ। এজন্য এসব হর্নের বিরুদ্ধে অভিযান চালানো হচ্ছে। সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার জেদান আল মুসা বলেন, শব্দ দূষণকারী হাইড্রোলিক হর্ন কেউ যাতে যানবাহনে ব্যবহার করতে না পারে, সে ব্যাপারে পুলিশের সতর্ক দৃষ্টি রয়েছে।

সর্বশেষ খবর