শিরোনাম
মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

সড়কে সড়কে বাস টার্মিনাল!

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

সড়কে সড়কে বাস টার্মিনাল!

চট্টগ্রাম নগরের কর্ণফুলী শাহ্ আমানত সেতুর উত্তর পাড়ের গোলচত্বর। এখানে সড়কের ওপরই দাঁড়িয়ে থাকে দক্ষিণ চট্টগ্রামগামী বাসগুলো। কিছু আবার দাঁড়িয়েছে সড়কের পাশের চত্বরে। একটি বাস সড়কের ওপর অন্তত ১০ থেকে ২০ মিনিট পর্যন্ত দাঁড়িয়ে থেকে যাত্রী তোলে। এটি ওই সড়কের নিত্য চিত্র। যাত্রীদের অভিযোগ, সড়কের ওপর গাড়ি দাঁড় করিয়ে যাত্রী তোলার কারণে প্রতিনিয়তই লেগে থাকে যানজট। বাড়ে দুর্ভোগ ও ভোগান্তি। 

কেবল কর্ণফুলী গোলচত্বর নয়, নগরের প্রায় প্রতিটি সড়কে গড়ে উঠেছে ‘বাস টার্মিনাল’। নগরের সিনেমা প্যালেস মোড়, বিআরটিসি মোড়, অলংকার মোড়, গরীবুল্লাহ শাহ্ (রহ.) মাজার মোড়, লালদীঘির পূর্ব-উত্তর পাড়, মাদারবাড়ি, সিইপিজেড মোড়, বিমানবন্দরসহ নগরের অনেক সড়কের মোড়ই এখন অলিখিত বাস স্টপেজে পরিণত হয়েছে। এসব সড়কে বাস ছাড়াও থাকে ট্রাক, অটোরিকশা-অটোটেম্পো ও হিউম্যান হলার। অন্যদিকে, উত্তর চট্টগ্রামের প্রবেশপথ মোহরা রাস্তার মাথা এবং অক্সিজেন মোড়ও অনেকটা বাস টার্মিনালে রূপ নিয়েছে। বন্দরনগরী চট্টগ্রামে আছে মাত্র একটি বাস টার্মিনাল। নগরের ‘বহদ্দারহাট বাস টার্মিনাল’ নামে এটি নির্মিত হয় ২৩ বছর আগে ১৯৯৫ সালে। ৬০ লাখেরও বেশি জনসংখ্যা অধ্যুষিত চট্টগ্রাম নগরে মাত্র একটি বাস টার্মিনাল! এ নিয়ে কোনো সংস্থার কোনো পরিকল্পনাও দেখা যায় না।

জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের মহাসচিব আবুল কালাম আজাদ বলেন, ২৩ বছর আগে বহদ্দারহাট বাস টার্মিনাল চালু হয়। এরপর চট্টগ্রামে আর কোনো বাস টার্মিনাল হয়নি। তবে বর্তমানে সিটি করপোরেশন নগরে একটি ট্রাক টার্মিনাল নির্মাণের উদ্যোগ নিয়েছে। স্থান নির্ধারণ করে সরকারের কাছ থেকে অনুমোদনের জন্য চিঠি দেওয়া হয়েছে। অনুমোদন পেলে শিগগিরই কাজ শুরু হবে। তবে নগরে একটি নয়, তিনটি বাস টার্মিনাল প্রয়োজন। জানা যায়, নগরের প্রধান তিনটি প্রবেশ পথেই সবসময় যানজট লেগে থাকে। উত্তর চট্টগ্রামের মানুষের প্রবেশপথ অলংকার মোড়, অক্সিজেন মোড় এবং মোহরা রাস্তার মাথায় সবসময়ই থাকে বাসের জট। তা ছাড়া দক্ষিণ চট্টগ্রামের ৭টি উপজেলার মানুষের প্রবেশপথ কর্ণফুলী শাহ্ আমানত সেতুর উত্তর পাড়ে প্রতিনিয়তই লেগে থাকে জট। এসব প্রবেশপথে মানুষকে চরম দুর্ভোগ পোহাতে হয়।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর