শিরোনাম
মঙ্গলবার, ৩১ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

ফুটপাথ উদ্ধারের অভিযান কুমিল্লায়

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

ফুটপাথ উদ্ধারের অভিযান কুমিল্লায়

দীর্ঘদিন পর কুমিল্লা সিটি করপোরেশন নগরীতে ফুটপাথ ও বেসমেন্ট দখলমুক্ত করার অভিযান শুরু করেছে। ২৫ অক্টোবর থেকে কুমিল্লা নগরীর পুলিশ লাইন্স থেকে কান্দিরপাড় পর্যন্ত সড়কের দুই পাশে ফুটপাথে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান চালানো হয়। উচ্ছেদের সময় বিভিন্ন প্রতিষ্ঠানের রাস্তার ওপর বাড়তি অংশও ভেঙে দেওয়া হয়। এ ছাড়া বেসমেন্টের ব্যবসা-প্রতিষ্ঠানগুলোও উচ্ছেদ করা হবে। বেসমেন্টে ব্যবসা প্রতিষ্ঠান করে রাস্তায় পার্কিং করা হচ্ছে, এতে সড়কে সৃষ্টি হচ্ছে যানজট। নগরবাসী এ অভিযানের প্রশংসা করে এটি অব্যাহত রাখার দাবি জানান।

কুমিল্লা সিটি করপোরেশন সূত্র জানায়, ফুটপাথ দখলমুক্ত ছাড়াও কুমিল্লা সিটি করপোরেশনের তালিকা অনুযায়ী ১৯টি ভবনের নকশা-বহির্ভূত বর্ধিত অংশ ভেঙে ফেলা হবে। এ ছাড়া নগরীর বহুতল ভবনের বেসমেন্টে অবৈধভাবে গড়ে ওঠা হোটেল-রেস্টুরেন্টগুলো ভেঙে দেওয়া হবে। নকশা অনুযায়ী পাঁচতলার ওপর অবৈধভাবে বাড়তি দ্বিতীয়তলা নির্মাণ করায় নগরীর কান্দিরপাড় গোল্ডেন টাওয়ারের উপরের অংশও ভেঙে দেওয়া হবে।

সুশাসনের জন্য নাগরিক (সুজন) কুমিল্লার সাধারণ সম্পাদক আলী আকবর মাসুম বলেন, নগরীর শৃঙ্খলা ফিরিয়ে আনতে সিটি করপোরেশন একা কিছু করতে পারবে না। এ জন্য জেলা ও পুলিশ প্রশাসনের সহযোগিতা প্রয়োজন। বর্তমান উচ্ছেদ অভিযান প্রশংসনীয় উদ্যোগ। কুমিল্লা জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সৈয়দ নুরুর রহমান বলেন, নিয়মের ব্যত্যয় ঘটলে সিটি করপোরেশনকে ব্যবস্থা নিতে হবে। নতুবা নগরবাসীর দুর্ভোগ বাড়বে। কুমিল্লা নগরীকে বসবাসের উপযোগী রাখতে ফুটপাথ-সড়ক দখলমুক্ত করতে হবে।

এ ব্যাপারে সিটি মেয়র মো. মনিরুল হক সাক্কু বলেন, জেলা ও পুলিশ প্রশাসনের সহযোগিতায় এ অভিযান শুরু হয়েছে। চলতি সপ্তাহে আবার অভিযান চালানো হবে। অভিযুক্ত ১৯টি ভবন ও বেসমেন্ট কর্তৃপক্ষকে একাধিকবার নোটিস দেওয়া হয়েছে। বেঁধে দেওয়া সময় শেষ হয়েছে। নগরীর যানজট দূরীকরণে অবৈধ পার্কিং, সিএনজি ও ব্যাটারিচালিত অটোরিকশা স্ট্যান্ডের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ খবর