বুধবার, ২৯ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

এবার সিসিকে ডিজিটালের ছোঁয়া

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

এবার সিসিকে ডিজিটালের ছোঁয়া

বদলে যাচ্ছে সিলেট সিটি করপোরেশনের (সিসিক) কার্যক্রম পদ্ধতি; লাগছে ডিজিটালের ছোঁয়া। আগামী বছরের শুরুর দিন থেকেই নিজেদের কার্যক্রমকে অনলাইনভিত্তিক করতে যাচ্ছে সিসিক। ‘সিটিজেন চার্টার’ নামক অ্যাপসের মাধ্যমে অনলাইন সেবা দিতে একটি আইটি কোম্পানির সঙ্গে চুক্তিও করেছে সিসিক। অনলাইন কার্যক্রম চালু হলে বিভিন্ন ধরনের সেবা সহজেই পাবেন সিলেট নগরবাসী।

সিসিক সূত্র জানায়, সিলেট নগরীকে ডিজিটাল হিসেবে গড়ে তুলতে চায় সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও ডিজিটাল সিলেট নগরী গড়ে তুলতে সায় দিয়েছেন। এরই পরিপ্রেক্ষিতে নিজেদের কার্যক্রমকে অনলাইনভিত্তিক করতে সচেষ্ট হয় সিলেট সিটি করপোরেশন। আগামী বছরের প্রথম দিন (১ জানুয়ারি) থেকেই নগরবাসীকে অনলাইন সেবা কার্যক্রম উপহার দিতে চায় সিসিক। জানা যায়, সিলেট সিটি করপোরেশনের কার্যক্রম অনলাইনভিত্তিক হলে যে কেউ ‘সিটিজেন চার্টার’ নামক অ্যাপস ব্যবহার করে নগরীর দোকান ও স্পেস বরাদ্দ, সিসিকের নিয়ন্ত্রণাধীন হাট-বাজারের ইজারা, টেন্ডার, নোটিস প্রভৃতি বিষয়ে সর্বশেষ তথ্য জানতে পারবেন। অনলাইনে ফরম পূরণ করে এসব ক্ষেত্রে টেন্ডার আবেদন, ইজারার আবেদন প্রভৃতি সেবাও গ্রহণ করতে পারবেন নগরবাসী। অনলাইনেই সিটি করপোরেশনের বিল দেখে তা পরিশোধ করতে পারবেন নগরবাসী।

সিসিক সূত্র জানায়, অনলাইনের মাধ্যমে কেউ স্থাপনা বরাদ্দের আবেদন, ইজারা, টেন্ডার প্রভৃতি আবেদন করলে তা যদি গৃহীত হয় তবে আবেদনকারীকে ই-মেইল করে এবং ফোন নম্বরে এসএমএস পাঠিয়ে নিশ্চিত করা হবে। পরবর্তীতে আবেদনকারী নির্দিষ্ট পরিমাণ অর্থ অনলাইনে বা নগদে বা ব্যাংক ড্রাফটের মাধ্যমে পরিশোধ করবেন। এ প্রক্রিয়া সম্পন্ন হলে অনলাইন সিস্টেমের মধ্যেই একটি চুক্তিপত্র তৈরি হবে। শুধু তাই নয়, এসব ক্ষেত্রে আবেদনকারী অনলাইন সিস্টেমে থাকা নিজের ড্যাশবোর্ড থেকে আবেদনের হালনাগাদ তথ্য জানতে পারবেন। এ ছাড়াও অনলাইনের মাধ্যমে সম্পত্তির মালিকানা বিষয়ক সেবা, জন্মনিবন্ধন, বিভিন্ন ধরনের লাইসেন্স গ্রহণ প্রভৃতি সেবাও পাবেন নগরবাসী। মোবাইল অথবা কম্পিউটার থেকে যে কেউ অনলাইন সেবা গ্রহণ করতে পারবেন। সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী জানান, সিটি করপোরেশনের কার্যক্রমকে আরও দ্রুত ও স্বচ্ছ করতে এবং নগরবাসীকে হয়রানি থেকে মুক্তি দিতে অনলাইনভিত্তিক সেবা চালু করা হচ্ছে। এ সেবা চালু করতে ‘রিকারসন টেকনোলজি লিমিটেড’ নামের একটি আইটি কোম্পানির সঙ্গে সম্প্রতি চুক্তি করা হয়েছে।

সর্বশেষ খবর