মঙ্গলবার, ২৬ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

ঝুঁকিপূর্ণ ক্ষতবিক্ষত ৬৩ সড়ক

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

ঝুঁকিপূর্ণ ক্ষতবিক্ষত ৬৩ সড়ক

চট্টগ্রাম নগরের অক্সিজেন রোডের মোড়। ক্ষতবিক্ষত এ সড়কে গত ৭ নভেম্বর দুর্ঘটনায় প্রাণ হারান মাহমুদ হোসেন (৩০) নামে এক যুবক। গত ১২ আগস্ট আগ্রাবাদ পোর্ট কানেকটিং রোডে কন্টেইনারবাহী একটি ট্রেইলার গর্তে উল্টে গিয়ে চলাচলরত একটি অটোরিকশার ওপর গিয়ে পড়ে। এতে কন্টেইনারের চাপায় ওই অটোরিকশার চালকসহ প্রাণ হারান তিনজন। 

এভাবে চট্টগ্রাম নগরের ক্ষতবিক্ষত সড়কগুলো ক্রমেই ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে। ঘটছে সড়ক দুর্ঘটনা। বাড়ছে হতাহতের সংখ্যা। বর্ষা মৌসুম শেষ হয়েছে প্রায় চার মাস। গত মৌসুমে প্রবল বর্ষণ ও জলাবদ্ধতায় বিটুমিন উঠে গিয়ে খানাখন্দে পরিণত হওয়া সড়কগুলো এখনো সম্পূর্ণ সংস্কার করা হয়নি। তবে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) বলছে, নগরীর পৃথক ২৭টি ওয়ার্ডে অতিমাত্রায় ক্ষতিগ্রস্ত হয় ৬৩টি সড়ক। এসব সড়ক সংস্কারে গত ২২ নভেম্বর থেকে কাজ শুরু করেছে। 

চসিকের নির্বাহী প্রকৌশলী সুদীপ বসাক বলেন, ‘ক্ষতবিক্ষত সড়কগুলো সংস্কারের কাজ চলমান। প্রণীত তালিকা মতে নিজস্ব অ্যাসফল্ট প্ল্যান্ট থেকে তৈরিকৃত মিক্সার প্ল্যান্ট দিয়ে সংস্কার কাজ শুরু হয়েছে। ইতিমধ্যে নগরীর ধানিয়ালাপাড়ায় ২০ টন, অলঙ্কারে ৪০ টন, নতুন ব্রিজ এলাকায় ২০ টন, পাঁচলাইশে ২০ টন, এয়ারপোর্ট রোডে ১৬৪ টন এবং গরীবুল্লাহ শাহ্ এলাকায় ১০ টন মিক্সার প্ল্যান্ট দিয়ে সংস্কার কাজ করা হয়েছে। এর বাইরে আরও কিছু সড়কের কাজ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে।’ 

অভিযোগ আছে, চসিক সড়ক সংস্কার করলেও সেবা সংস্থাগুলোর সমন্বয়হীনতার কারণে ফের ক্ষতবিক্ষত হচ্ছে।

সংস্কারের পর শুরু হয় খোঁড়াখুঁড়ি। অপরিকল্পিত ও সমন্বয়হীনতায় ওয়াসা সড়ক কেটে পাইপলাইন স্থাপন করছে। পাইপলাইন স্থাপন শেষে নির্দিষ্ট সময়ে এসব সড়ক রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা চসিককে বুঝিয়ে দিচ্ছে না বলে অভিযোগ আছে।

চসিকের তালিকা অনুযায়ী ক্ষতিগ্রস্ত সড়কগুলোর মধ্যে আছে- অলঙ্কার রোড, বিজিবি রোড, হালিশহর রোড, ডিটি রোড, পাঠানটুলী রোড, মিস্ত্রিপাড়া রোড, দাইয়াপাড়া রোড, স্ট্রান্ড রোড, বেচা শাহ্ রোড, কেবি দোভাষ লেন রোড, অলঙ্কার রোড, চান্দগাঁও আবাসিক এলাকা, দেওয়ান মহসিন রোড ও বিসিক, চিটাগাং শপিং কমপ্লেক্স রাস্তা ও হাউসিং সোসাইটি, রহমান নগর ও মোজাফ্ফর রোড, চাঁন মিয়া সওদাগর রোড, কেবি আমান আলী মাস্টারবাড়ি রোড, শেরশাহ চা বোর্ড রোড, ওয়াজেদিয়া রোড, তৈয়্যবিয়া রোড, কামরাবাদ মুরাদনগর রোড, ব্রাহ্মণপাড়া রোড, তুলনিয়া চালা রোড, লালিয়ারহাট, ঘোশাল শাহ মাহমুদা রোড, কবির আহমদ রোড, আবদুল মাবুদ সওদাগর রোড, রেলবিট রোড, এয়ারপোর্ট রোড, আবদুল লতিফ রোড, মৌসুমী আবাসিক এলাকা রোড, পাহাড়তলী বাজার রোড, ছিদ্দিক সওদাগর রোড, সিডিএ ১নং রোড, বিএনটিআই ও শিশু হাসপাতাল সড়ক, হালিশহর রোড, পোর্ট কলোনি থেকে ইছহাকের ডিপো হয়ে আবদুল লতিফ রোড, জলিল শাহ রোড, গরীবুল্লাহ হাউসিং সোসাইট রোড, ও. আর নিজাম রোড, বায়েজিদ রোড, বাদশ মিয়া রোড, কাজেম আলী রোড, বালুয়ার দীঘির পাড় উল্লেখযোগ্য। তবে তালিকা তৈরির পর ইতিমধ্যে বেশকিছু সড়কের সংস্কার কাজ সম্পন্ন হয়েছে। 

সর্বশেষ খবর