মঙ্গলবার, ৯ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা
নিষেধাজ্ঞা

হানিফ ফ্লাইওভারে যাত্রী ওঠানামা চলছেই

শফিকুল ইসলাম সোহাগ

হানিফ ফ্লাইওভারে যাত্রী ওঠানামা চলছেই

রাজধানীর গুলিস্তান-যাত্রাবাড়ী মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভারে হাই কোর্টের নিষেধাজ্ঞা অমান্য করে যাত্রী ওঠানামা চলছেই। ফলে সড়ক দুর্ঘটনা এখানে নিত্যদিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে। ফ্লাইওভারের গুলিস্তান, রাজধানী সুপার মার্কেট এবং সায়েদাবাদ— এই তিনটি পয়েন্ট দিয়ে যাত্রীরা ফ্লাইওভারের ওপর উঠছে।

এসব স্থানে অহরহ দুর্ঘটনা ঘটছে। ফ্লাইওভারের কয়েকটি পয়েন্ট যেন মৃত্যুফাঁদে পরিণত হয়েছে। অনুসন্ধানে জানা যায়, গত বছরে হানিফ ফ্লাইওভারে সড়ক দুর্ঘটনায় অন্তত ১৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অসংখ্য। বড় দুর্ঘটনায় বেশিরভাগ ক্ষেত্রেই রাজধানীর ওয়ারী ও যাত্রাবাড়ী থানায় মামলা হচ্ছে। কিন্তু ছোটখাটো দুর্ঘটনার রেকর্ড থাকছে না। হানিফ ফ্লাইওভারে ইতিপূর্বে স্থাপন করা সিঁড়ি হাই কোর্টের নির্দেশে অপসারণ করা হয়। কিন্তু সিঁড়ি সরানো হলেও ফ্লাইওভারের ওপরে হেঁটে যাত্রীদের ওঠানামার সুযোগ রয়েছে। সায়েদাবাদ এবং রাজধানী সুপার মার্কেটসহ কয়েকটি এলাকায় ফ্লাইওভারে যাত্রীদের রাস্তা পারাপারের জন্য ১৮টি ব্লক সরিয়ে দেওয়া হয়েছে। ওইসব স্থান দিয়ে যাত্রীরা জীবনের ঝুঁকি নিয়ে চলাফেরা করছে। বাস থামিয়েও যাত্রী ওঠানামা করানো হচ্ছে। বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. করম আলী বলেন, নির্মাতা প্রতিষ্ঠান ফ্লাইওভারের বিভিন্ন স্থানে পকেট গেট করে দিয়ে যাত্রীদের মৃত্যুফাঁদ তৈরি করেছে।

ওয়ারী থানার ওসি রফিকুল ইসলাম জানান, দুর্ঘটনা ঘটলেও বড় ধরনের দুর্ঘটনা না ঘটলে পুলিশের সহায়তায় আহতদের হাসপাতালে নেওয়া হয়। পরে উভয়পক্ষের মধ্যে সমঝোতা হয়ে যায়। তবে নিহতের ঘটনা ঘটলে মামলা হয়। জানা যায়, গত বছরের ৬ জানুয়ারি ফ্লাইওভারের সায়েদাবাদ প্রান্তে মোটরসাইকেলের ধাক্কায় গুরুতর আহত হন আফসানা আক্তার (২৫)। ২৬ মার্চ জৈনপুর পরিবহনের একটি বাসের ধাক্কায় ঘটনাস্থলেই একজনের মৃত্যু হয়। এ ঘটনায় বাসচালক খোরশেদের বিরুদ্ধে চার্জশিট দেওয়া হয়েছে। ২০ মে একটি মিনিবাস একটি পাজেরোকে ধাক্কা দেয়। ওই পাজেরো গাড়িটি ধাক্কা দেয় একটি মোটরসাইকেলকে। ওই মোটরসাইকেলে ছিলেন এক বিচারকের গাড়িচালক। এ ঘটনায় বিচারকের গাড়িচালক শাহ নাসির উদ্দিন বাদী হয়ে একটি মামলা করেন। ১২ জুন মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে সোহেল আরমান নামে এক কসমেটিকস ব্যবসায়ী নিহত হন। ৭ আগস্ট ফ্লাইওভারে দুর্ঘটনায় সেলিম (৩০) নামে এক যুবক নিহত হন। ফ্লাইওভারের যাত্রাবাড়ী প্রান্তে গত ১৩ অক্টোবর দুর্ঘটনায় এক কিশোর (১৪) নিহত হয়। ২৩ সেপ্টেম্বর ফ্লাইওভারের ধোলাইপাড় ঢালে দুর্ঘটনায় আসমা বেগম (৩৫) নামে এক নারীর মৃত্যু হয়।

সর্বশেষ খবর