মঙ্গলবার, ৯ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা
পাঠক প্রতিবেদন

নদীগর্ভে বিলীন শহররক্ষা বাঁধ

আহছানুল আমীন জর্জ, খুলনা

নদীগর্ভে বিলীন শহররক্ষা বাঁধ

খুলনা মহানগরীর দৌলতপুর সরকারি বিএল কলেজ ও দৌলতপুর বাজার সংলগ্ন শহররক্ষা বাঁধ নদীগর্ভে বিলীন হয়ে হুমকির মুখে পড়েছে। বাঁধের বেশিরভাগ অংশ ভৈরব নদে তলিয়ে গেছে। একাধিকবার কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে গত ৫ বছরেও আর্থিক বরাদ্দ পায়নি খুলনা পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। সরেজমিন দেখা যায়, শহররক্ষা বাঁধের কংক্রিট ব্লকগুলো ধসে গিয়ে নদীগর্ভে বিলীন হয়েছে। ফলে স্থানীয় সরকারি বিএল কলেজের মন্দিরসহ কয়েকটি ছাত্রাবাস ও দৌলতপুর বাজার, খুলনা জেলখানা ঘাট, সদর হাসপাতাল ঘাট, রূপসা ও লবণ চরা এলাকা এবং খুলনা বড় বাজারের আনুমানিক ৭০০ দোকান ঘর ও দৌলতপুরে ২৫০টি দোকান ঘর হুমকির মুখে পড়েছে। বাজারের ব্যবসায়ী ও বিএল কলেজ কর্তৃপক্ষ আতঙ্কের মধ্যে রয়েছে। ব্যবসায়ীদের অভিযোগ, নিম্নমানের নির্মাণ সামগ্রীর কারণে শহররক্ষা বাঁধ ধ্বংস হয়ে যাচ্ছে।  ৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর এস এম হুমায়ুন কবির জানান, বাঁধের ভাঙন নিয়ে আমরা আতঙ্কে আছি। কেসিসি মেয়র আলহাজ মো. মনিরুজ্জামান মনি ঘটনাস্থল পরিদর্শন করেছেন। দৌলতপুর বাজারের ব্যবসায়ী আলহাজ এইচ এম এ রহিম, শেখ মোশারেফ হোসেন ও মোস্তফা কামালসহ ব্যবসায়ীরা জানান, এ ব্যাপারে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করা সত্ত্বেও কোনো সুরাহা হয়নি। দ্রুত বাঁধটি পুনর্নির্মাণ করে গুরুত্বপূর্ণ স্থাপনা রক্ষা করা প্রয়োজন।

বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম কমিটির সাধারণ সম্পাদক শেখ আশরাফুজ্জামান বলেন, আমরা খুলনা শহররক্ষা বাঁধ সংস্কারের জন্য একাধিক বার আবেদন করেছি।

খুলনা উন্নয়ন ফোরামের সভাপতি শরীফ শফিকুল হামিদ চন্দন বলেন, খুলনা শহররক্ষা বাঁধ যদি দ্রুত সংস্কার না করা হয় তবে এক সময় ভৈরব নদের ভাঙনের ফলে খুলনা শহর হারিয়ে যাবে। পানি উন্নয়ন বোর্ডের খুলনা অফিসের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, অর্থ মন্ত্রণালয় থেকে প্রয়োজনীয় বরাদ্দ না পাওয়া পর্যন্ত বাঁধ সংস্কার করা সম্ভব হচ্ছে না।

সর্বশেষ খবর