মঙ্গলবার, ২৩ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

আটকে গেছে বঙ্গবন্ধু অডিটরিয়াম নির্মাণ

রাহাত খান, বরিশাল

 ‘বঙ্গবন্ধুর নামে অডিটরিয়াম। আওয়ামী লীগের আমল। বিএনপির মেয়রের আমলে ১৭ কোটি টাকার প্রাক্কলন বাড়িয়ে ২৫ কোটি করা হয়েছে। কার‌্যাদেশের নির্ধারিত মেয়াদও শেষ হয়েছে অনেক আগে। তারপরও বরিশালের আধুনিক বঙ্গবন্ধু অডিটরিয়ামটির নির্মাণ কাজ শেষ হলো না। কবে এর নির্মাণ কাজ শেষ হবে তাও কেউ বলতে পারছে না।’ কথাগুলো বলছিলেন বরিশালের সাংস্কৃতিক অঙ্গনের এক আওয়ামী সমর্থক। প্রধানমন্ত্রী প্রতিশ্রুত বঙ্গবন্ধু অডিটরিয়ামের নির্মাণ কাজ মেয়াদ শেষেও বন্ধ থাকায় বরিশালের সাংস্কৃতিক অঙ্গনের অনেকেই ক্ষুব্ধ। যদিও বঙ্গবন্ধু অডিটরিয়ামের বাকি কাজ দ্রুত সম্পন্ন করে এটি জনগণের জন্য উন্মুক্ত করে দেওয়ার কথা বলেছে বরিশাল সিটি করপোরেশন (বিসিসি)।

বিসিসি সূত্র জানায়, বরিশালের সাংস্কৃতিক অঙ্গন এবং সুশীল সমাজের দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে নগরীর দক্ষিণ সদর রোড সংলগ্ন শহীদ মিনারের পাশে বিশাল জায়গা নিয়ে ৫০০ আসনের পাঁচতলা বঙ্গবন্ধু অডিটরিয়ামের নির্মাণ কাজ শুরু হয় ২০১৪ সালের ১৩ জানুয়ারি। সরকারের নিজস্ব অর্থায়নে বঙ্গবন্ধু অডিটরিয়াম বাস্তবায়নের দায়িত্ব পায় সিটি করপোরেশন।

পাঁচতলা ভবনটি নির্মাণের মাঝপথে এর নকশা বদল করা হয়। ১৭ কোটি ২৭ লাখ টাকার প্রাক্কলন বাড়িয়ে প্রকল্পের ব্যয় দাঁড়ায় ২৫ কোটি টাকায়। দ্বিতীয় দফা কার‌্যাদেশের সময় বাড়ানোর পর ২০১৬ সালের জুনে অডিটরিয়ামের নির্মাণ কাজ শেষ করার কথা ছিল। কিন্তু ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স কোহিনূর এন্টারপ্রাইজ ও মোমেন সিকদার (জেভি) মাঝপথে অডিটরিয়ামের নির্মাণ কাজ বন্ধ রেখেছে।

যদিও ঠিকাদারি প্রতিষ্ঠানের এক কর্মকর্তা জানান, অডিটরিয়ামের মূল অবকাঠামো নির্মাণ শেষ হয়েছে অনেক আগেই। এখন ভবনের সাজসজ্জাসহ গুরুত্বপূর্ণ অনেক কাজ বাকি রয়েছে। কিন্তু ঠিকাদারি প্রতিষ্ঠান বাকি কাজে গড়িমসি করছে। ঠিকাদার মোমেন সিকদার সিটি মেয়র আহসান হাবিব কামালের ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত হওয়ায় বিসিসির প্রকৌশল বিভাগের কেউ কিছু বলার সাহস পাচ্ছেন না। বিসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. ওয়াহিদুজ্জামান জানান, বরিশালের আধুনিক বঙ্গবন্ধু অডিটরিয়াম প্রধানমন্ত্রী প্রতিশ্রুত অগ্রাধিকার প্রকল্প। মাঝপথে নকশা সংযোজন-বিয়োজন হওয়ায় ব্যয় বেড়েছে। অতিরিক্ত অর্থ বরাদ্দ না পাওয়ায় বাকি নির্মাণ কাজ শুরু করছে না প্রকৌশল বিভাগ। এ বিষয়ে তিনি লিখিতভাবে কয়েকবার প্রকৌশল বিভাগকে তাগাদাও দিয়েছেন।

 

সর্বশেষ খবর