মঙ্গলবার, ১৩ মার্চ, ২০১৮ ০০:০০ টা

সড়কের বর্জ্য সড়কে!

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রাম নগরের ২ নম্বর গেট মোড় এলাকা। সড়কের উত্তর-পশ্চিমে নালা ড্রেন পরিষ্কার করে তোলা হয়েছে মাটি। কিন্তু উত্তোলন করা মাটি-বর্জ্য দিনের পর দিন পড়েই আছে ফুটপাথে। ফলে বিড়ম্বনায় পড়তে হচ্ছে পথচারীদের, বাধাগ্রস্ত হচ্ছে যানবাহন চলাচল, ভোগান্তিতে পড়তে হচ্ছে সংশ্লিষ্ট এলাকার মানুষের।

এভাবে কেবল দুই নম্বর গেট এলাকা নয়, নগরের যেসব ড্রেন ও নালা থেকে বর্জ্য এবং মাটি তুলে পার্শ্ববর্তী স্থানে রাখা হয়, সব বর্জ্যই পড়ে থাকে দিনের পর দিন। কখনো ড্রেন থেকে তোলা বর্জ্য-মাটি অপসারণ করা হলেও সেখানে পরিষ্কার হয় না সম্পূর্ণরূপে। 

নগরবাসীর অভিযোগ, নালা ড্রেন সংস্কার করে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। চসিকের একশ্রেণির অসাধু কর্মচারীর অবহেলায় প্রতিনিয়ত এমনটি হচ্ছে। তাছাড়া চসিকের সংশ্লিষ্ট বিভাগের নিয়মিত তদারকির অভাবও এর জন্য দায়ী। অথচ সিটি করপোরেশন একটু আন্তরিক ও সচেতন হলেই জনগণকে অনাকাঙ্ক্ষিত এ ভোগান্তি থেকে রেহাই দিতে পারত বলে মনে করছেন তারা। 

দুই নম্বর গেট এলাকার ব্যবসায়ী খোরশেদ আলম অভিযোগ করে বলেন, আমরা বিদেশে দেখেছি, সেখানকার সরকার ময়লা-আবর্জনা সাধারণ মানুষ থেকে লুকাতে ব্যস্ত। পক্ষান্তরে আমাদের এখানে চসিকের কর্মীরা ময়লাগুলো জনসম্মুখে প্রদর্শনে ব্যস্ত। এটি সবার কাছেই দৃষ্টিকটু। তবে দুঃখের বিষয়, ময়লাগুলো না শুকানো পর্যন্ত সেখান থেকে নেওয়া হয় না। আবার নেওয়া হলেও উপহার হিসেবে স্থানীয়দের জন্য ২০ শতাংশ বর্জ্য-মাটি রেখে যায়। আর এগুলো কিছু গাড়িতে পিষ্ট হয়, কিছু বাতাসে উড়ে মানুষের নাক-মুখ দিয়ে ভিতরে প্রবেশ করে। আর বর্ষাকালে এগুলো ফের নালা ড্রেনে পড়ে যায়।’

চসিকের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শফিকুল মান্নান সিদ্দিকী বলেন, ‘নালা ড্রেন থেকে তোলা বর্জ্য-মাটিগুলো শুকানোর পর দ্রুত অপসারণ করতে বলা আছে। নানা কারণে হয়তো কখনো এসব বর্জ্য অপসারণে বিলম্ব হয়। আর এর কারণে সাধারণ মানুষের দুর্ভোগ হয়, সেটিও সত্য। তবে আমরা চেষ্টা করি যত দ্রুত সম্ভব বর্জ্য-মাটি অপসারণ করে নির্দিষ্ট বর্জ্যাগারে ফেলতে।’

সরেজমিন খোঁজ নিয়ে জানা যায়, নগরের নালা-নর্দমা ও ড্রেন পরিষ্কার করার পর আবর্জনা ও মাটিগুলো পাশের সড়ক কিংবা ফুটপাথে রাখা হয়। নিয়ম মতে, এগুলো শুকানোর পর অপসারণ করার কথা। কিন্তু অধিকাংশ ক্ষেত্রে দেখা যায়, এসব বর্জ্য দিনের পর দিন থেকেই যায়। আবার নালা নর্দমা সংস্কারের পর নানা উপকরণও ছড়িয়ে ছিটিয়ে রাখা হয় সড়ক ও ফুটপাথে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর