মঙ্গলবার, ১৩ মার্চ, ২০১৮ ০০:০০ টা

ওয়াসার মিটারে ভোগান্তির শঙ্কা

সামছুজ্জামান শাহীন, খুলনা

ওয়াসার মিটারে ভোগান্তির শঙ্কা

শতভাগ গ্রাহককে সুপেয় পানি সুবিধার আওতায় আনতে খুলনা মহানগরীতে বিনামূল্যে পানির সংযোগ দিচ্ছে পানি সরবরাহের প্রতিষ্ঠান ওয়াসা। প্রাথমিকভাবে প্রায় ৪৫ হাজার গ্রাহককে এই সুবিধার আওতায় আনা হবে। তবে নতুন সংযোগ লাইনে পানি পরিমাপের জন্য মিটার স্থাপনের উদ্যোগ নেওয়ায় আর্থিক ব্যয় বৃদ্ধি ও ভোগান্তির আশঙ্কা করছেন নগরবাসী।

জানা যায়, খুলনা মহানগরীর ১৫ লাখ মানুষের প্রতিদিনের পানির চাহিদা ২৪ কোটি লিটার। এর বিপরীতে খুলনা ওয়াসা সরবরাহ করে মাত্র ১৩ কোটি ১০ লাখ লিটার। চাহিদা মেটাতে মধুমতি নদী থেকে পাইপলাইনে পানি এনে পরিশোধন করে তা বাড়ি বাড়ি সরবরাহের উদ্যোগ নেয় ওয়াসা। আড়াই হাজার কোটি টাকার ‘ডিস্ট্রিবিউশন পাইপ নেটওয়ার্ক’ প্রকল্পের আওতায় এরই মধ্যে নগরীর প্রায় ৬৫০ কিলোমিটার পানির পাইপ বসানো হয়েছে।

প্রকল্প পরিচালক ও ওয়াসার উপ-ব্যবস্থাপনা পরিচালক এমডি কামাল উদ্দিন আহমেদ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ভূ-গর্ভস্থ পানির ওপর নির্ভরশীলতা কমাতে ২০১১ সালে এই মেগা প্রকল্পের কাজ শুরু হয়। শহরজুড়ে পানির পাইপলাইন স্থাপনের পর এখন চলছে বাড়িতে সংযোগ দেওয়ার কার্যক্রম। তিনি বলেন, নতুন এই সংযোগে পানি ব্যবহারের মাত্রা নির্ধারণ করতে মিটার স্থাপন করা হবে। পাইপলাইন সংযোগের পর মিটার স্থাপনের কাজ শুরু হবে। তবে এতে পানি ব্যবহারের ব্যয় বৃদ্ধি পাবে না বলে তিনি জানান। ওয়াসার কর্মকর্তারা জানান, নতুন সংযোগের জন্য গ্রাহকদের কোনো আবেদন করতে হয়নি। ওয়াসার কর্মীরাই বাড়ি বাড়ি গিয়ে আবেদন ও প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে আসছেন। সে অনুযায়ী সংযোগ প্রদানের কাজ শুরু হয়েছে। এখন পর্যন্ত ৩ হাজার ৮০০ ব্যক্তি পানির সংযোগের জন্য আবেদন করেছেন। তাদের মধ্যে ২ হাজার ৭০০ জনকে সংযোগ দেওয়া হয়েছে। আগামী ডিসেম্বরের মধ্যে গ্রাহকরা নতুন পাইপলাইনে পানি পাবেন এমনটাই দাবি ওয়াসা কর্মকর্তাদের।

এদিকে সংযোগ লাইনে পানি পরিমাপে মিটার স্থাপনের উদ্যোগ নেওয়ায় উদ্বেগ বেড়েছে নগরবাসীর মধ্যে। বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির মহাসচিব শেখ আশরাফ-উজ্জামান জানান, এরই মধ্যে খুলনায় বিদ্যুতের প্রিপেইড মিটার গ্রাহকের ভোগান্তির কারণ হয়ে দেখা দিয়েছে। প্রতি মাসে মিটার ভাড়া ও ভ্যাট-ট্যাক্সে বাড়তি টাকা গুনতে হয় সাধারণ মানুষকে। তিনি বলেন, খুলনায় আগে পানি ব্যবহারে মিটার সিস্টেম ছিল না। এখন পানির ব্যবহারে বিদ্যুতের মতো মিটার সিস্টেম চালু হলে আর্থিক ব্যয় বৃদ্ধি ও ভোগান্তি বাড়বে।

সর্বশেষ খবর