মঙ্গলবার, ২৫ আগস্ট, ২০২০ ০০:০০ টা

ফুটওভারব্রিজে হকার্স মার্কেট!

ফুটওভারব্রিজে হকার্স মার্কেট!

রাজধানীর অন্যতম ব্যস্ত এলাকা নিউমার্কেট একসময় ছিল কেনাকাটার জন্য নগরবাসীর প্রধান আকর্ষণ। কিন্তু নগরবাসী এখন আর কেনাকাটার জন্য নিউমার্কেটে যেতে চান না। কারণ, নিউমার্কেটের কথা মনে হলেই ভেসে ওঠে অসহনীয় যানজটের কথা। নীলক্ষেত এলাকাকে বলা হয়- স্টুডেন্ট ও বিজনেস জোন। এখানে ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, গার্হস্থ্য অর্থনীতি কলেজ, টিচার্স ট্রেনিং কলেজসহ ছোট-বড় কয়েকটি স্কুল অবস্থিত। আবার এই এলাকায় ঢাকা নিউমার্কেট, গাউসিয়া মার্কেট, চন্দ্রিমা মার্কেট, হকার্স মার্কেট, নীলক্ষেত বই মার্কেট, বনলতা কাঁচাবাজার মার্কেট অবস্থিত। যে কারণে এখানে জনসাধারণের চলাচল বেশি।

ফলে গণপরিবহনসহ ছোট-বড় যানবাহনের চাপ মিরপুর রোডে একটু বেশি। এই এলাকায় কোনো মার্কেটের নিজস্ব কার পার্কিং ব্যবস্থা নেই। এতে ক্রেতারা মার্কেটের সামনের রাস্তায় গাড়ি পার্কিং করে রাখে। এতে গুরুত্বপূর্ণ এই সড়ক ক্রমেই সংকুচিত হয়ে আসছে। নীলক্ষেতে যানজটের অন্যতম কারণ হলো হকারদের ফুটপাথ দখল। নীলক্ষেত মোড় থেকে সাইন্সল্যাবরেটরি মোড় পর্যন্ত রাস্তার দুই পাশের ফুটপাথ সব সময় হকারদের দখলে থাকে। ফলে পথচারীরা ফুটপাথ দিয়ে না হেঁটে প্রধান সড়ক দিয়ে চলাফেরা করে থাকেন। এতে যানবাহন দ্রুত চলতে পারে না। সৃষ্টি হয় যানজট।

নীলক্ষেত থেকে সাইন্সল্যাব পর্যন্ত তিনটি ফুটওভারব্রিজ রয়েছে। সাধারণত সেগুলো কেউ ব্যবহার করে না। কারণ, সেসব ফুটওভারব্রিজ স্বাচ্ছন্দ্যে পারাপারের কোনো উপায় নেই। বিভিন্ন পণ্যের হকাররা সেসব ফুটওভারব্রিজ দখল করে দিনভর ব্যবসা চালিয়ে যাচ্ছে। হকারদের সবচেয়ে বেশি উপদ্রব নিউমার্কেট ফুটওভারব্রিজে।

রবিবার সেই ফুটওভারব্রিজের ছবি তুলেছেন-রোহেত রাজীব

সর্বশেষ খবর