মঙ্গলবার, ৭ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

হকারের দখলে প্রধান সড়ক

রাহাত খান, বরিশাল

হকারের দখলে প্রধান সড়ক

বরিশাল নগরের প্রধান প্রধান সড়কের একাংশ এবং ফুটপাথ অবৈধ দখল হয়ে গেছে। সড়ক ও ফুটপাথে গেড়ে বসেছে ভাসমান হকাররা। তাদের দাপটে কোণঠাসা পথচারীরা। ফুটপাথ দিয়ে হাঁটতে পারেন না তারা। যান চলাচলেও সৃষ্টি হচ্ছে প্রতিবন্ধকতা। খোদ নগর ভবনের সামনে প্রধান সড়কের একাংশ ও ফুটপাথ দখল হলেও নির্বিকার কর্তৃপক্ষ।

নগর ভবন থেকে বের হয়ে ডানদিকে চকবাজার সড়কের একাংশ এবং ফুপটাথ দখল করে ভ্যানে নানা ধরনের পসরা সাজিয়েছে হকাররা। শীতের সময় গরম কাপড় এবং বছরের অন্যান্য সময় চাহিদা অনুযায়ী পণ্যের পসরা সাজিয়ে বসে তারা। তাদের কারণে ওই সড়কের ফুটপাথে হাঁটা দায় হয়ে পড়েছে। সড়কের একাংশও ভ্যান রেখে দখলে নিয়েছে তারা। এ কারণে সাধারণ পথচারীরা ওই সড়ক এবং ফুটপাথ দিয়ে চলতে পারেন না। বিশাল প্রশস্ত সড়কের একাংশে সবসময় সারি সারি ভ্যান রাখায় সড়কটির প্রশস্ততা কমে গেছে। এতে যান চলাচলেও সৃষ্টি হচ্ছে প্রতিবন্ধকতার। মাঝে মধ্যেই জানজট লেগে যায় সেখানে। এদিকে সড়ক ও ফুটপাথে বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে বসায় আশপাশের দোকানগুলোর বেচাকেনাও কমে গেছে।

শুধু সড়ক ও ফুটপাথই নয়, ফজলুল হক এভিনিউ, জেলা পরিষদ পুকুরপাড়, গির্জা মহল্লা, চকবাজার, বাজার রোড, ফলপট্টি, পোর্ট রোড এবং সদর রোডেও যত্রতত্র বসছে ভাসমান হকাররা। তাদের কারণে ফুটপাথে হাঁটতে পারেন না পথচারীরা। বিশেষ করে নারী ও শিশু এবং বয়স্করা পড়েন বিপাকে।

চকবাজার সড়কে সিটি করপোরেশনের সড়ক পরিদর্শক (আরআই) মো. জহিরুল ইসলাম পলাশ বলেন, কোনো সড়ক ও ফুটপাথ হকারদের স্থায়ীভাবে দেওয়া হয়নি। করোনার কারণে অনেকে বেকার হয়ে গেছে। তারা যাতে আয়-রোজগার করে সংসার চালাতে পারে সে জন্য মানবিক বিবেচনায় অস্থায়ী ভিত্তিতে ব্যবসা করার সুযোগ দেওয়া হয়েছে তাদের। তাদের কারণে জনগণের চলাচলে সমস্যা হলে সে অনুযায়ী ব্যবস্থা নেবে সিটি করপোরেশন।

সিটি করপোরেশনের প্রশাসনিক কর্মকর্তা স্বপন কুমার দাস বলেন, কোনো সড়ক ও ফুটপাথ স্থায়ীভাবে কোনো হকারকে বরাদ্দ দেওয়ার সুযোগ নেই। মানবিক কারণেই হকারদের ফুটপাথে এবং বিভিন্ন সড়কের পাশে ব্যবসা করার সুযোগ দেওয়া হয়েছে। হকারদের কারণে যদি জনগণের চলাচলে কোনো সমস্যা হয় অবশ্যই তাদের সেখান থেকে সরিয়ে দেওয়া হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর