মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

আগাছায় ঢাকা বিদ্যুতের খুঁটি

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

আগাছায় ঢাকা বিদ্যুতের খুঁটি

চট্টগ্রাম নগরের টেরিবাজারের কাটা পাহাড় বাইলেনে আছে একটি বিদ্যুতের খুঁটি। এ খুঁটি থেকেই ব্যস্ততম টেরিবাজারের অধিকাংশ দোকানের বিদ্যুৎ সংযোগ। অথচ এ খুঁটির তারের সঙ্গেই জড়িয়ে আছে অনেক লতাপাতা, আগাছা। বৈদ্যুতিক তারে কোনো রকম ছিদ্র হলেই ঘটতে পারে বিপদ।

কেবল এ খুঁটি নয়, নগরের অধিকাংশ বিদ্যুতের খুঁটির তারের সঙ্গে জড়িয়ে আছে আগাছা, লতাপাতা, লতাগুল্ম, গাছের ডাল এবং তারের ওপর ছড়িয়ে পড়েছে নানা গাছ। এসব আগাছার কারণে তৈরি হচ্ছে ঝুঁকি। যে কোনো সময় ঘটতে পারে বিপদ।

অভিযোগ আছে, বিদ্যুতের খুঁটি-লাইন পরিচালনা করে বিদ্যুৎ বিভাগ। নগরের আবর্জনা ও আগাছাগুলো নিয়মিত পরিষ্কার করে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। স্থানীয়ভাবে কাউন্সিলররা চসিকের সব কাজ তদারকি করেন। তাছাড়া চসিকের ভ্রাম্যমাণ আদালত নিয়মিত অভিযান পরিচালনা করে থাকেন।

নগর উন্নয়ন ও নানা কাজের ধারাবাহিক বিন্যাস-কাঠামো আছে। কিন্তু জরুরি কাজগুলো যথানিয়মে হচ্ছে না। সেবা সংস্থাগুলো নাগরিক বিষয়গুলো নিয়ে উদাসীন। ফলে ছোট এমন বিষয়েও ঝুঁকি তৈরি করে বড় দুর্ঘটনার পরিবেশ তৈরি করে।

বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশন (বিএইচআরএফ) চট্টগ্রাম চ্যাপ্টারের সভাপতি অ্যাডভোকেট জিয়া হাবীব আহসান বলেন, নগরীর বিভিন্ন স্থানে বিদ্যুতের খুঁটির তারের সঙ্গে নানা ধরনের আগাছা, লতাগুল্ম ও গাছের ঢাল পড়েছে। এটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ। বিষয়টি ছোট হলেও যে কোনো সময় বড় দুর্ঘটনাও ঘটতে পারে। তাই এ ব্যাপারে বিদ্যুৎ বিভাগ, চসিক এবং স্থানীয় জনপ্রতিনিধির গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করা জরুরি। বিষয়টি ছোট হলেও এড়িয়ে যাওয়ার মতো নয়। তিনি বলেন, কিছুদিন আগেও পাড়ায় পাড়ায় সামাজিক সংগঠনগুলোর উদ্যোগে তরুণ-যুবকরা এসব কাজ করত। কিন্তু এখন আমরা এতবেশি যান্ত্রিক ও বৈষয়িক হয়ে গেছি, এসব কাজ আর কেউ করি না। সামাজিক এমন কাজগুলো হয়তো এখন যুবক-তরুণ সমাজের চোখে পড়ে না।

বিদ্যুৎ বিতরণ ও উন্নয়ন বোর্ড চট্টগ্রামের প্রধান প্রকৌশলী মোহাম্মদ রেজাউল করিম বলেন, বর্ষা মৌসুমে বিদ্যুতের খুঁটির তারের সঙ্গে নানা আগাছা ও জঞ্জাল তৈরি হয়। এখন বর্ষা শেষ। বিষয়টি আমাদের নজরে আছে। গত দুই দিন আগেই বিদ্যুতের খুঁটি থেকে জঞ্জাল সরিয়ে ফেলতে সব সার্কেলকে নোটিস দিয়ে নির্দেশনা দেওয়া হয়েছে। আশা করি কম সময়ের মধ্যে তারা কাজটা সম্পন্ন করবে। এটি আমাদের রুটিন কাজ। 

নগরের বিভিন্ন এলাকায় খোঁজ নিয়ে জানা যায়, নগরের অসংখ্য বিদ্যুতের খুঁটির তারের সঙ্গে জড়িয়ে আছে নানা ধরনের লতাপাতা, আগাছা। কোথাও কোথাও বিভিন্ন গাছের ডালপালাও পড়ছে তারের ওপর। গত রবিবার সরেজমিন দেখা যায়, নাসিরাবাদ হাউজিং সোসাইটি এলাকার রূপনগরের উত্তর পাশে, লাভলেইন এলাকা, স্টেডিয়াম, আন্দরকিল্লা, হাজারী গলি, বহদ্দার হাট, লালদীঘির পাড়, পাথর ঘাটা, আলকরণ, ফিরিঙ্গি বাজার এলাকার বিদ্যুতের খুঁটির তারের সঙ্গে আগাছা জড়িয়ে আছে।

সর্বশেষ খবর