মঙ্গলবার, ১১ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

আলামতের গাড়ি অযত্নে শেষ

নিজস্ব প্রতিবেদক

আলামতের গাড়ি অযত্নে শেষ

ছবি : রোহেত রাজীব

রাজধানীর বিভিন্ন থানা কম্পাউন্ড আর ট্রাফিক পুলিশের ডাম্পিং জোনে পড়ে থেকে নষ্ট হচ্ছে হাজার হাজার গাড়ি। দীর্ঘদিন ধরে মামলা নিষ্পত্তি না হওয়া এবং অযত্ন-অবহেলায় মামলার আলামত হিসেবে সংরক্ষণ করা এসব গাড়ি অচল হয়ে পড়ছে। নির্দিষ্ট কোনো জায়গা না থাকায় সড়ক ও ফুটপাত দখল করে ফেলে রাখা হয়েছে বিভিন্ন সময় জব্দ ও উদ্ধার করা এসব যানবাহন। ঢাকা মেট্রোপলিটন পুলিশ-ডিএমপি বলছে, ডাম্পিং জোনের জন্য নির্দিষ্ট জায়গা খুঁজছে তারা। সেটি পেলে রাস্তায় গাড়ি রাখা বন্ধ হবে।

বিভিন্ন সময় বিভিন্ন অপরাধে জব্দ করা এসব গাড়ি রাজধানীর ফুটপাত ও রাস্তা দখল করে রেখে দিয়েছে পুলিশ। বছরের পর বছর পড়ে থেকে ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ছে এগুলো। চুরি হয়ে যাচ্ছে অনেক গাড়ির মূল্যবান যন্ত্রাংশ।

খোঁজ নিয়ে জানা গেছে, জব্দ করা এসব গাড়ি রাখার জন্য ঢাকা মহানগর পুলিশের নির্দিষ্ট কোনো জায়গা নেই। ফলে গাড়িগুলো রাস্তা, ফুটপাত, থানা কম্পাউন্ডসহ যেখানে সেখানে ফেলে রাখা হচ্ছে বছরের পর পর।

রাজধানীর অন্যতম অভিজাত এলাকা বনানী থানার আশপাশের সড়ক ও ফুটপাতে পড়ে আছে পুলিশের জব্দ করা যানবাহন। একই চিত্র গুলশান, উত্তরা পূর্ব থানাসহ বিভিন্ন আশপাশের সড়ক ও ফুটপাতেরও। রাজধানীর ৫০টি থানার প্রতিটিতে অন্তত দুই/তিনশ করে গাড়ি খোলা আকাশের নিচে পড়ে নষ্ট হচ্ছে। আর ট্রাফিক পুলিশের চারটি অস্থায়ী ডাম্পিং জোনে কত হাজার গাড়ি মাটিতে মিলিয়ে যাচ্ছে তার সঠিক পরিসংখ্যান কারও কাছে নেই।

সড়ক দুর্ঘটনাসহ বিভিন্ন মামলার আলামত হিসেবে যানবাহন জব্দ করে পুলিশ। পরবর্তী সময়ে জব্দ করা এসব যানবাহনের জায়গা হয় থানাসংলগ্ন বিভিন্ন সড়কে। রাজধানীর আগারগাঁওয়ের সরকারি সংগীত কলেজসংলগ্ন সড়কে রয়েছে সারি সারি জব্দ যানবাহন।

 ঢাকার অন্যান্য থানাসংলগ্ন সড়কগুলোতেও একইভাবে রাস্তার একটি অংশ দখল করে থাকে ডাম্পিংয়ের যানবাহন। এতে নগরীর সৌন্দর্যে যেমন হানি হয়, তেমনি রাস্তার একটি বড় অংশ দখল করে গাড়ি রাখায় অন্যান্য যান চলাচলের জন্য সড়ক সংকুচিত হয়ে যায়। ফলে তৈরি হয় যানজট। এমন প্রেক্ষাপটে যানজট নিরসনসহ জনস্বার্থে মামলার আলামত হিসেবে জব্দ করা যানবাহন ঢাকার রাস্তায় ডাম্পিং না করতে অনুরোধ জানিয়েছে স্থানীয় সরকার বিভাগ। ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) একটি আবেদনের পরিপ্রেক্ষিতে রাস্তায় ডাম্পিং করা যানবাহন অন্যত্র সরিয়ে নেওয়ার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ করেছে স্থানীয় সরকার বিভাগ। এ সম্পর্কিত একটি চিঠি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিবকে পাঠানো হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, অপরিকল্পিত ডাম্পিং জোন করলে সমস্যা আরও বাড়বে। স্থায়ী সমাধানের জন্য প্রয়োজন সঠিক নীতিমালা।

সর্বশেষ খবর