মঙ্গলবার, ১৮ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

মানুষের হাটে ভিড় বাড়ছে

আফজাল, টঙ্গী

মানুষের হাটে ভিড় বাড়ছে

সূর্য ওঠার আগেই ভাসমান শ্রমিকরা দৈনিক মজুরির ভিত্তিতে শ্রম বিক্রির উদ্দেশ্যে জড়ো হতে থাকেন শ্রম বেচাকেনার হাটে। হাটে আসা শ্রমিকরা কেউ মাটি কাটা, কেউ কনস্ট্রাকশন কাজে আবার কেউ বাড়ি কিংবা প্রতিষ্ঠানের মালামাল বহনের কাজ করেন। ক্রেতা কম থাকায় অনেকেই কাজ পান না প্রতিদিন। এক দিন কাজ পেলে দুই দিন কাজ নেই। ফলে আর্থিক অনটনে পড়েন। ভোর থেকে শুরু হওয়া ওই হাটের দিকে তাকালে মনে হয় মানুষ আর মানুষ। কাজপ্রার্থী মানুষের ভিড় বাড়ছে। অথচ নেই ক্রেতা। হাটে আসা নারী-পুরুষের দিকে তাকালে মনে হয় কষ্টের ছাপ লেগে আছে চোখ মুখে। ওই দরিদ্র মানুষগুলোর কেউ খোঁজ নিচ্ছেন না।

নগরীর বিভিন্ন এলাকায় গড়ে উঠেছে শ্রম বেচা-কেনার হাট। ভোর থেকে শুরু হওয়া হাট চলে সকাল ১০/১১টা পর্যন্ত। হাটে আসা ব্যক্তিদের ক্রেতা মনে হলেই শ্রমিকরা ঘিরে ধরেন ওই ব্যক্তিকে। পরে বলতে থাকেন কয়জন লাগবে ভাই, কী কাজ, আমরা চারজন আছি। যদি সত্যিই ক্রেতা হন তাইলে শুরু হয় দর কষাকষি। আগের মতো ক্রেতা না থাকায় তেমন একটা কদর নেই শ্রমিকদের। বিভিন্ন দামে বিক্রি হচ্ছেন শ্রমিকরা। উত্তরার আজমপুর, টঙ্গী রেলস্টেশন, এরশাদনগর, বোর্ডবাজার, জয়দেবপুরসহ বিভিন্ন স্থানে নিয়মিত বসে শ্রমজীবী মানুষের হাট।

নেত্রকোনার বিল্লাল হোসেন (৫২) থাকেন টঙ্গী টিঅ্যান্ডটি এলাকায়। আর্থিক অনটনের কারণে চলে আসেন টঙ্গীতে। প্রতিদিন শ্রম বিক্রি করে সংসার চালাচ্ছেন। তিনি বলেন, সেই সকাল ৬টায় এসে দাঁড়িয়ে আছি, কেউ নিচ্ছেন না। এক দিন কাজ পেলে দুই দিন নাই। কীভাবে যে চলছি আল্লাহই ভালো জানেন।

সংরক্ষিত মহিলা আসনের এমপি শ্রমিক নেতা বেগম সামসুন নাহার ভূঁইয়া বলেন, আর্থিক সচ্ছলতার জন্য গ্রামের মানুষ শহরে চলে আসেন এবং কাজের সন্ধানে বেরিয়ে পড়েন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর