মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

বিষাক্ত বর্জ্যে দূষিত পরিবেশ

গাজীপুর সিটি মেয়র (ভারপ্রাপ্ত) আসাদুর রহমান কিরণ বলেন, প্লাস্টিক বর্জ্যসহ সব ধরনের কঠিন বর্জ্য আমরা ড্রেনে ফেলছি। যে কারণে ড্রেন, নালা বন্ধ হয়ে যায়। এ বিষয়ে সবাইকে এগিয়ে আসতে হবে।

আফজাল, টঙ্গী

বিষাক্ত বর্জ্যে দূষিত পরিবেশ

টঙ্গীতে ড্রেন উপচে সড়কে বিষাক্ত বর্জ্য ছড়িয়ে পড়ায় মানুষের চলাচলে চরম দুর্ভোগ দেখা দিয়েছে। ওয়াশিং, ডাইং ও কলকারখানাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্লাস্টিক ও বিষাক্ত তরলবর্জ্য ড্রেন উপচে সড়কে সয়লাব হয়ে পড়েছে। নগরীর বিভিন্ন এলাকায় ওয়াশিং, ডায়িং, কেমিক্যাল, হাসপাতাল ও ওষুধ কারখানার বর্জ্য ও বিষাক্ত তরলবর্জ্য ড্রেন উপচে সড়কে প্রবাহিত হচ্ছে। এতে চরম দুর্ভোগের শিকার হচ্ছেন পথচারী ও এলাকাবাসী। অধিকাংশ ওয়াশিং ও ডায়িং কারখানার বর্জ্য বদ্ধ ড্রেনে আটকে সড়কে প্রবাহিত হচ্ছে। বিষাক্ত তরলবর্জ্য সাপ্লাই পানির লাইনে মিশে গিয়ে প্রাণহানির মতো বড় দুর্ঘটনা ঘটচে।

সম্প্রতি টঙ্গীর দেওড়া এলাকায় সাপ্লাইয়ের পানি পান করে দুই ব্যক্তির মৃত্যু হয়েছে এবং অসুস্থ হয়ে পড়েন অর্ধ শতাধিক। নগরীর বিভিন্ন এলাকায় কিছু ওয়াশিং ও ডায়িং কারখানার মালিক পরিবেশ ছাড়পত্র ছাড়াই কারখানা চালাচ্ছেন। কিছু মালিক ইটিপি নির্মাণের নামে বছরের পর বছর সময় ক্ষেপণ করছেন।

এর মধ্যে ৪৭ নম্বর ওয়ার্ড শিলমুন এলাকায় পদ্মা ওয়াশিং, ইউরো ওয়াশিং, আদি করপোরেশন, এবিএস ওয়াশিং, ক্লাসিক  ডেনিম, এমআরটেক্স ডাইং, ডিসকভারি, লাম মীম ওয়াশিং, মার্স ফ্যাশন, কে এস ফ্যাশন,  হোয়াইট ফ্যাশন ডিজাইন, আরিচপুর নদী বন্দর এলাকায় মোহাম্মদীয়া ইয়ার্ন ডায়িং অন্যতম। টঙ্গীর মরকুন, শিল্প নগরী বিসিক, আউচপাড়া, গোপালপুর, মিরের বাজার, পুবাইল, বড়বাড়ি, বোর্ডবাজার, জয়দেবপুর,  কোনাবাড়ি বিসিক, কাশিমপুর, সালনাসহ বিভিন্ন এলাকায় ওয়াশিং ও ডায়িং কারখানার বিষাক্ত তরলবর্জ্য সড়কে ছড়িয়ে পড়ে পরিবেশ দূষণ করছে।

এ ব্যাপারে পরিবেশ অধিদফতরের টঙ্গী জোনের পরিদর্শক সঞ্জয় বিশ্বাস বলেন, এসব কারখানার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। গাজীপুর পরিবেশ অধিদফতরের উপ-পরিচালক মো. নয়ন মিয়া বলেন, পরিবেশ দূষণমুক্ত রাখতে আমাদের অভিযান অব্যাহত রয়েছে। এ ব্যাপারে গাজীপুর সিটির মেয়র (ভারপ্রাপ্ত) আসাদুর রহমান কিরণ বলেন, প্লাস্টিক বর্জ্যসহ সব ধরনের কঠিন বর্জ্য আমরা ড্রেনে ফেলছি। যে কারণে ড্রেন, নালা বন্ধ হয়ে যায়। এ বিষয়ে সবাইকে এগিয়ে আসতে হবে।

সর্বশেষ খবর