মঙ্গলবার, ১৩ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

পূর্বে নতুন আঞ্চলিক কার্যালয় দাবি উঠেছে পশ্চিমেও

কুমিল্লা সিটি করপোরেশন

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

পূর্বে নতুন আঞ্চলিক কার্যালয় দাবি উঠেছে পশ্চিমেও

কুমিল্লা সিটি করপোরেশনের পূর্বাঞ্চলে নতুন আঞ্চলিক কার্যালয় স্থাপিত হচ্ছে। দাবি উঠেছে নগরীর পশ্চিমাঞ্চলেও একটি আঞ্চলিক অফিস স্থাপনের। এদিকে প্রধান কার্যালয়সহ দক্ষিণাঞ্চলের আঞ্চলিক কার্যালয় ও নতুন পূর্বাঞ্চলের কার্যালয়ের জন্য লোকবল অনুমোদন হয়েছে। ছয় মাসের মধ্যে ভবনের কাজ শুরু হবে। এ ছাড়া লোকবলও পাওয়া যাবে। এতে কাজের গতি বাড়বে এবং ভোগান্তি কমবে। নগরীর প্রধান কার্যালয় নগরীর কারাগার সড়কে। এটিও বর্ধিত করা হবে। দক্ষিণের আঞ্চলিক কার্যালয় দৈয়ারায়। পূর্বাঞ্চলে নতুন আঞ্চলিক কার্যালয় স্থাপিত হচ্ছে তেলিকোনায়। এটি নগরীর ৬, ১৬, ১৭ ও ১৮ নম্বর ওয়ার্ডের পাশে স্থাপিত হবে। দাবি উঠেছে নগরীর পশ্চিমাঞ্চল ২২, ২৩ ও ২৪ নম্বর ওয়ার্ডকে ঘিরে একটি আঞ্চলিক কার্যালয় স্থাপনের।

নগরীর পশ্চিমাঞ্চল সালমানপুরের বাসিন্দা এমদাদুল হক বলেন, আমাদের এলাকা থেকে প্রধান কার্যালয়ের দূরত্ব প্রায় ৯ কিলোমিটার। দক্ষিণাঞ্চলের আঞ্চলিক কার্যালয়েরও দূরত্ব ৬/৭ কিলোমিটারের মতো। এখানে রয়েছে শালবন বৌদ্ধ বিহার ও ময়নামতী জাদুঘর, বিশ্ববিদ্যালয়, ক্যাডেট কলেজ, বার্ড, পলিটেকনিক ইনস্টিটিউট, টিচার্স ট্রেনিং কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও সরকারি বেসরকারি প্রতিষ্ঠান। এই অঞ্চলে কার্যালয় হলে সিটি করপোরেশনের দ্রুত সেবা পাবেন নগরবাসী।

সচেতন নাগরিক কমিটি কুমিল্লার সাবেক সভাপতি বদরুল হুদা জেনু বলেন, নগরীর চার প্রান্তে চারটি কার্যালয় প্রয়োজন। তাহলে সেবার সুষম বণ্টন হবে। প্রধান ও দক্ষিণে কার্যালয় আছে। আলোচনা চলছে পূর্বে কার্যালয় স্থাপনের। পশ্চিমেও একটি কার্যালয় প্রয়োজন। সঙ্গে পর্যাপ্ত জনবল দেওয়া ও তদারকি বাড়ানো প্রয়োজন। ২৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. মহিবুর রহমান বলেন, আমাদের এলাকার বাসিন্দাদের দূরের দক্ষিণাঞ্চলের আঞ্চলিক কার্যালয়  দৈয়ারায় যেতে হয়। নগরীর পশ্চিমাঞ্চল ২২, ২৩, ও ২৪ নম্বর ওয়ার্ডকে ঘিরে একটি আঞ্চলিক কার্যালয় স্থাপন হলে নগরবাসী দ্রুত সেবা পাবে।

সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. সফিকুল ইসলাম বলেন, নগরবাসীর সেবা বাড়াতে পূর্বাঞ্চলে নতুন আঞ্চলিক কার্যালয় স্থাপন হচ্ছে তেলিকোনায়। আমাদের সরকারি কর্মকর্তা-কর্মচারী রয়েছে প্রায় ৮০ জন। মাস্টারুলে আছেন প্রায় ৮০০ জন। আমরা আরও ১১০০ জনের চাহিদা দিয়েছি। অর্থ মন্ত্রণালয় ২০০ জনের অনুমোদন দিয়েছে। তাদের মধ্যে রয়েছে উপসচিব পদমর্যাদার প্রধান রাজস্ব কর্মকর্তা, আঞ্চলিক কর্মকর্তা ও সচিব। এ ছাড়া রয়েছে চারজন নির্বাহী ম্যাজিস্ট্রেট, বিসিএস স্বাস্থ্য কর্মকর্তা, প্রধান বর্জ্য কর্মকর্তা। তাদের কয়েক মাসের মধ্যে নিয়োগ দেওয়া হবে।

সর্বশেষ খবর