মঙ্গলবার, ১৩ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

দুর্যোগ ঝুঁকিতে তিন ওয়ার্ড

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম 

দুর্যোগ ঝুঁকিতে তিন ওয়ার্ড

চট্টগ্রাম নগরের তিনটি ওয়ার্ডকে ভূমিকম্প, ঘূর্ণিঝড় কিংবা প্রাকৃতিক দুর্যোগের জন্য ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। ওয়ার্ডগুলো হলো- ৮ নম্বর শুলকবহর, ১৫ নম্বর বাগমনিরাম ও ১৬ নম্বর চকবাজার। একই সঙ্গে ৮ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প হলে শহরের ৯৩ শতাংশ এবং ৬ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প হলে ৬১ শতাংশ ভবনের ক্ষতি হওয়ার শঙ্কা রয়েছে। চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) প্রণীত মহানগরীর আপৎকালীন কর্মপরিকল্পনার খসড়ায় এসব তথ্য উঠে আসে। বেসরকারি প্রতিষ্ঠান সেভ দ্য চিলড্রেন ও ইপসা কর্মপরিকল্পনা তৈরিতে সহায়তা করে। এর পরামর্শক ছিলেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সহকারী অধ্যাপক মো. শাহ জালাল মিশুক। 

কর্মপরিকল্পনায় ভূমিকম্পের ক্ষয়ক্ষতি এড়াতে ঝুঁকিপূর্ণ ভবন ও কাঠামো চিহ্নিত করতে নিয়মিত জরিপের উদ্যোগ নেওয়া, প্রতি ওয়ার্ডে উচ্ছেদ কেন্দ্র প্রস্তুত করা, নিয়মিত ঝুঁকি ম্যাপিং করা এবং ভূমিকম্প প্রতিরোধী ভবন নির্মাণ উপাদান সঠিকভাবে ব্যবহারে জনগণকে উৎসাহিত করার সুপারিশ করা হয়।  

চসিকের নগর পরিকল্পনা বিভাগের সহকারী পরিচালক মোহাম্মদ নুর উদ্দিন বলেন, দুটি উন্নয়ন সংস্থার এক জরিপে নগরের তিনটি ওয়ার্ডকে ভূমিকম্প, ঘূর্ণিঝড় কিংবা প্রাকৃতিক দুর্যোগের জন্য ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। তারা কিছু সুপারিশও দিয়েছে। বিষয়টি চসিকের নীতিনির্ধারণী ফোরামে উপস্থাপন করে প্রয়োজনীয় সিদ্ধান্ত নেওয়া হবে।   কর্মপরিকল্পনায় ‘চট্টগ্রাম শহরের ভূমিকম্প কন্টিজেন্সি প্ল্যান’ এর বিভিন্ন তথ্য-উপাত্ত উল্লেখ করে বলা হয়, রিখটার স্কেলে সাড়ে ৮ মাত্রার ভূমিকম্প হলে ১ লাখ ৬৮ হাজার ভবন ক্ষতিগ্রস্ত হতে পারে। ৭৩৪টি বিদ্যালয় ভেঙে পড়তে পারে এবং ১২৫টি হাসপাতাল-ক্লিনিক ক্ষতিগ্রস্ত হতে পারে।

প্রসঙ্গত, ভূমিকম্প বিষয়ক গবেষণা প্রতিবেদনের তথ্য মতে, পৃথিবীর ভূমিকম্পপ্রবণ অঞ্চল তথা হিমালয় বেল্টে অবস্থান করায় ঝুঁকিতে আছে চট্টগ্রাম। ১৯৭৯ সালে জিওলজিক্যাল সার্ভে অব বাংলাদেশ সিসমিক জোনিং ম্যাপেও চট্টগ্রামকে সবচেয়ে বিপৎসংকুল অঞ্চল ঘোষণা করা।

সর্বশেষ খবর