মঙ্গলবার, ২৪ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

পাসপোর্ট অফিসে বিশেষ সেবা

সৈয়দ নোমান, ময়মনসিংহ

পাসপোর্ট অফিসে বিশেষ সেবা

দালালদের দৌরাত্ম্য ঠেকাতে মাসখানেক আগে জেলা প্রশাসক বরাবর চিঠি দেন ময়মনসিংহ আঞ্চলিক পাসপোর্ট অফিসের উপ-পরিচালক। পাসপোর্ট অফিসের আশপাশের এলাকায় অবস্থানরত দালালদের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত করে শাস্তিমূলক ব্যবস্থা নিতে অনুরোধ করা হয়। ওই চিঠির পরই কয়েক দফা অভিযান চালায় জেলা প্রশাসন। একজন ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়ে আরও জোরদার অভিযান চালানো হবে বলে জানান জেলা প্রশাসক মোস্তাফিজার রহমান। অন্যদিকে পাসপোর্ট অফিসে সেবা গ্রহীতাদের ভোগান্তি কমাতে প্রথমবারের মতো চালু করা হয়েছে খুদে বার্তা। নিজস্ব ব্যবস্থাপনায় নতুন এ সেবায় পাসপোর্ট আবেদনের নানা ত্রুটি এবং পাসপোর্ট গ্রহণ করার বার্তা পাচ্ছেন গ্রাহকরা। এতে সেবা গ্রহীতারা দালাল চক্রের কবল থেকে রক্ষা পাচ্ছেন বলে জানায় সংশ্লিষ্ট কর্তা ব্যক্তিরা। নতুন বছরের শুরুতে এই খুদে বার্তা কার্যক্রম চালু হয়েছে। পাসপোর্টে কোনো সমস্যা থাকলে এবং রেডি পাসপোর্ট গ্রহণের জন্য বার্তা পাচ্ছেন গ্রাহকরা। এতে দালাল ধরে অফিসে এসে যে বিড়ম্বনায় পড়তে হতো সে ভোগান্তি থেকে রেহাই পাচ্ছেন গ্রাহকরা।

খুদে বার্তার সুবিধার কথা উল্লেখ করে উপ-পরিচালক ড. হাফিজুর রহমান বলেন, ‘দেশের প্রথম অফিস হিসেবে ময়মনসিংহে এ কার্যক্রম নেওয়া হয়েছে। বিশেষ সফটওয়্যারের মাধ্যমে আবেদনের ত্রুটি-বিচ্যুতি জানিয়ে সেবা প্রার্থীদের মুঠোফোনে খুদে বার্তা পাঠানো হচ্ছে। সেই সঙ্গে রেডি পাসপোর্ট গ্রহণ করার জন্যও দেওয়া হচ্ছে বার্তা। বার্তা পেয়েও যারা আসছেন না তাদের ফোন করেও ডাকা হচ্ছে পাসপোর্ট অফিসে।

পাসপোর্ট অফিসের তথ্য বলছে, ২০২২ সালে পাসপোর্টের জন্য আবেদন করেন ১ লাখ ৫ হাজার ৬০৯ জন।  পাসপোর্ট নেন প্রায় ৭০ হাজার আবেদনকারী। এতে সরকারের রাজস্ব আয় হয়েছে ৫১ কোটি টাকা।

সর্বশেষ খবর