মঙ্গলবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

বন্ধই হয়ে যাচ্ছে চউকের উদ্যোগ

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম  

বন্ধই হয়ে যাচ্ছে চউকের উদ্যোগ

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (চউক) ২০১৬ সালে ‘অনন্যা আবাসিক-২’ প্রকল্প গ্রহণ করে। ইতোমধ্যেই প্রকল্পের অবকাঠামোগত উন্নয়নসহ নানা খাতে খরচ করা হয় প্রায় ৩ কোটি টাকা। কিন্তু প্রকল্প গ্রহণের সাত বছর পর জমির মূল্য বৃদ্ধি ও আর্থিক সংকটসহ নানা কারণে প্রকল্পটি বন্ধ করে দেওয়া হচ্ছে।

চউক সূত্রে জানা যায়, হাটহাজারী থানার বাথুয়া, কুয়াইশ ও শিকারপুর এলাকায় ২৭৬ একর জমির ওপর ‘অনন্যা আবাসিক-২’ আবাসন প্রকল্প বাস্তবায়নের কথা ছিল। প্রকল্পে মোট প্লট ১ হাজার ৯৮৬টি। এর মধ্যে বাণিজ্যিক ১৯টি এবং বাকিগুলো আবাসিক। কাঠাপ্রতি আবাসিক প্রকল্পের মূল্য ধরা হয় ১২ থেকে ১৫ লাখ টাকা এবং বাণিজ্যিক প্লটের মূল্য ধরা হয় ৩০ লাখ টাকা। এ সিদ্ধান্ত থাকলেও সাত বছর পর চউক প্রকল্পটি বাতিলের সিদ্ধান্ত নিয়েছে। গত ১৭ নভেম্বর অনুষ্ঠিত চট্টগ্রাম বিভাগীয় উন্নয়ন কমিটির সভায় চউকের প্রতিনিধি ‘ভূমি অধিগ্রহণসহ অন্যান্য ব্যয় বৃদ্ধি পাওয়ায় প্রকল্পটি বাতিল হওয়ার সম্ভাবনা রয়েছে’ বলে মত দেন। প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছিল ১ হাজার ৫১১ কোটি টাকা। এর মধ্যে ব্যাংক ঋণ ৮৫০ কোটি টাকা, চউকের নিজস্ব তহবিল থেকে ২০০ কোটি টাকা এবং প্লট বিক্রি থেকে ৪৬১ কোটি আয় করার পরিকল্পনা ছিল। চউকের প্রধান প্রকৌশলী হাসান বিন শামস বলেন, আবাসন সংকট নিরসনে নগরের কুয়াইশ এলাকায় অনন্যা আবাসিক-২ প্রকল্পটি নেওয়া হয়। কিন্তু নানা কারণে এটি বাস্তবায়নে বিলম্ব হয়। এরই মধ্যে ভূমির মৌজা মূল্য তিনগুণ বেড়ে যায়। তাছাড়া অন্যান্য ব্যয়ও বৃদ্ধি পায়। ব্যয় বাড়লে প্লটের দামও বাড়বে। কিন্তু বর্ধিত মূল্যে প্লট বিক্রি হবে কি না তা নিয়ে সংশয় আছে। তাই সার্বিক বিষয় বিবেচনা করে প্রকল্পটি বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

চট্টগ্রাম নগরে বছরে গড়ে ১০ শতাংশের বেশি হারে মানুষ বাড়ছে। এই বিপুলসংখ্যক মানুষের মাথা গোঁজার মতো আবাসন প্রকল্প গড়ে ওঠেনি। চউক এ জন্য দায়িত্বপ্রাপ্ত সংস্থা হলেও গত প্রায় দেড় দশক ধরে কোনো আবাসন প্রকল্প গ্রহণ করেনি। গত দেড় দশকে নগরীর জনসংখ্যা দ্বিগুণ হলেও চউক কোনো আবাসন প্রকল্প বাস্তবায়ন করেনি। প্রতিষ্ঠার ৬০ বছরে সংস্থাটি মাত্র ১২টি আবাসিক এলাকা প্রতিষ্ঠা করেছে। সর্বশেষ ২০০৭ সালে ১ হাজারের বেশি প্লট নিয়ে বাস্তবায়ন করে অনন্যা আবাসিক প্রকল্প-১।

সর্বশেষ খবর