মঙ্গলবার, ৭ মার্চ, ২০২৩ ০০:০০ টা

সড়কের সৌন্দর্য নষ্ট করছে ওয়াসা

কাজী শাহেদ, রাজশাহী

সড়কের সৌন্দর্য নষ্ট করছে ওয়াসা

রাজশাহী মহানগরীর উৎসব সিনেমা হলের মোড় থেকে তালাইমারী সড়ক। সড়কের সৌন্দর্য বাড়াতে করা হয়েছে চার লেন। সড়ক ডিভাইডারে বসানো হয়েছে মুকুট বাতি। রাতের নিয়ন আলোয় এ সড়কটি আকর্ষণীয় পথচারীদের কাছে। কিন্তু বছর না ঘুরতেই সড়কটিতে খোঁড়াখুঁড়ি শুরু করেছে ওয়াসা। সড়কের কমপক্ষে ১০টি স্থানে বড় গর্তের সৃষ্টি হয়েছে। এতে ঝুঁকি বেড়েছে ওই পথে চলাচলকারীদের। আবার নষ্ট হয়েছে সড়কটির সৌন্দর্য। সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন জানান, তিনি বিষয়টি দেখতে প্রকৌশল শাখাকে নির্দেশ দিয়েছেন। যেখানে যেখানে গর্ত হয়েছে, সেগুলো যাতে দ্রুত মেরামত করা হয়, সেই নির্দেশনাও দিয়েছেন।  

সিটি করপোরেশন সূত্রে জানা যায়, ১২৭ কোটি ৪৯ লাখ টাকা ব্যয়ে নগরীর উৎসব সিনেমা হল থেকে তালাইমারী পর্যন্ত সড়ক চার লেনে উন্নীত করা হয়েছে। সড়কটি প্রশস্ত করার পর সড়কের আইল্যান্ডে বসানো হয় ১৩০টি আধুনিক সড়কবাতির দৃষ্টিনন্দন পোল। প্রতিটি খুঁটির মাথায় লাগানো হয়েছে ১৩টি আধুনিক বাতি। এ ছাড়া সড়কসংলগ্ন বাঁধে স্থাপন করা হয়েছে ১৮০টি আধুনিক সুদৃশ্য গার্ডেন লাইটের খুঁটি। প্রতিটি খুঁটিতে আছে পাঁচটি অত্যাধুনিক বাতি। অত্যাধুনিক বিদ্যুৎ সাশ্রয়ী বাতিগুলো স্বয়ংক্রিয়ভাবে জ্বলবে ও নিভবে। এতে ব্যয় হয়েছে ৩ কোটি ৫৬ লাখ টাকা। শনিবার ওই সড়কে গিয়ে দেখা গেছে, ওয়াসার কর্মীরা সড়কের মাঝামাঝি গর্ত করছেন। সেখানে ওয়াসার পানি সরবরাহের পাইপ ফেটে গেছে। সেটি মেরামত করতে তারা গর্ত করছেন। পঞ্চবটি এলাকায় এমন আরও দুটি স্থানে গর্ত করা হয়েছে।

স্থানীয় পথচারীরা বলছেন, সড়কটি দীর্ঘ সময় কার্পেটিং ছাড়াই পড়েছিল। তখন পানি সরবরাহের পাইপগুলো আধুনিকায়ন করলেও এখন মাঝ সড়কে গর্ত করতে হতো না। আবার পানি সরবরাহের সংযোগটি সড়কের মাঝে না রেখে, সড়কের পাশে নিয়ে গেলেও সড়কের ক্ষতি না করেই সংযোগ মেরামত করা যেত।

সর্বশেষ খবর