মঙ্গলবার, ১১ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

উন্নয়নে পাল্টে যাচ্ছে গাজীপুর

৩৮০০ কোটি টাকার ৩৯টি প্রকল্পে পাল্টে যাবে নগরের চিত্র

আফজাল, টঙ্গী

উন্নয়নে পাল্টে যাচ্ছে গাজীপুর

গাজীপুর সিটি করপোরেশন এলাকায় ৩ হাজার ৮৬২ কোটি টাকার ৩৯টি প্রকল্পে পাল্টে যাবে নগরের চিত্র। এ প্রকল্পের আওতায় রয়েছে নগরীর বিভিন্ন এলাকায় নতুন আটটি ব্রিজ নির্মাণ, নগরীর ৫৭টি ওয়ার্ডে ২০ ফুট থেকে ৪০ ফুটের দেড় শতাধিক নতুন রাস্তা নির্মাণ ও ১৭টি প্রকল্পে ২৩৯.৭৮ একর ভূমি অধিগ্রহণসহ ব্যাপক উন্নয়নে পাল্টে যাবে নগরের চিত্র। কমে যাবে নানা দুর্ভোগ। দৃষ্টিনন্দন হয়ে উঠবে গাজীপুর সিটি করপোরেশন এলাকা। প্রস্তাবিত প্রকল্পটি একনেক বৈঠকে অনুমোদন শেষে এখন বাস্তবায়নের অপেক্ষায়।

নগর ঘুরে জানা যায়, গাজীপুর সিটি করপোরেশন এলাকায় বিভিন্ন জোনের প্রধান সংযোগ রাস্তা, প্রশস্তকরণ, নর্দমা ও ফুটপাত নির্মাণ ও আট ব্রিজ নির্মাণে ৩৯টি প্রকল্পে ৩ হাজার ৮৬২.৩ কোটি টাকা বরাদ্দে পাল্টে যাবে নগরের চিত্র। প্রস্তাবিত বিলটি একনেক বৈঠকে অনুমোদন শেষে গত ৮ ফেব্রুয়ারি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ে অনুমোদন হয়। নগরবাসীর দীর্ঘদিনের প্রত্যাশা পূরণে, জনগণের যাতায়াতে দুর্ভোগ রোধে নির্মাণ হতে যাচ্ছে মজলিশপুর ব্রিজ, কড্ডা ব্রিজ, ছিকুলিয়া ব্রিজ, রাজনগর ব্রিজ, নিমতলী ব্রিজ, মরকুন মারুকা ব্রিজ, টঙ্গী পাগাড় গুদারাঘাট ব্রিজ ও বড়বাড়ী জয়বাংলা সড়কে ব্রিজ। এসব ব্রিজ নির্মাণ হলে ওই এলাকায় বসবাসরত মানুষের চলাচলে আর কষ্ট করতে হবে না। এ ছাড়া নগরীর ৫৭টি ওয়ার্ডে ২০ ফুট থেকে ৪০ ফুট পর্যন্ত দেড় শতাধিক নতুন রাস্তা নির্মাণে ২৩৯.৭৮ একর ভূমি অধিগ্রহণসহ ব্যাপক উন্নয়নে চলছে নানা পদক্ষেপ।

এ বিষয়ে টঙ্গী জোনের নির্বাহী প্রকৌশলী মো. রকিবুল হাসান রাসেল বলেন, একনেক বৈঠকে ৩৯টি প্রকল্পে ৩ হাজার ৮৬২.৩ কোটির টাকার সংশোধিত বিলটি পাস হয়। এর মধ্যে ১৭টি প্রকল্পে ২৩৯.৭৮ একর জমি অধিগ্রহণের বিষয়টি ডিসি অফিসের। ডিসি অফিস যত দ্রুত অধিগ্রহণ করে আমাদের জায়গা বুঝিয়ে দেবে, আমরা তত তাড়াতাড়ি কাজ শুরু করতে পারব। ইতোমধ্যে জিসিসি কর্তৃপক্ষ একটি প্রকল্পে ১৬৪ কোটি টাকা ডিসি অফিসকে ছাড় করেছে।

এ ব্যাপারে গাজীপুর সিটির মেয়র (ভারপ্রাপ্ত) মো. আসাদুর রহমান কিরণ বলেন, গ্রামকে শহর করার লক্ষ্যে মানুষের জীবনযাত্রার মান উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গাজীপুরকে সিটি করপোরেশনে রূপান্তর করেছেন। আমি পর পর দুবার দায়িত্বে থেকে প্রধানমন্ত্রীর লক্ষ্য বাস্তবায়নে কাজ করে যাচ্ছি। সম্প্রতি প্রধানমন্ত্রীর দেওয়া গাজীপুর সিটি করপোরেশন এলাকায় ৩৯টি প্রকল্পে ৩ হাজার ৮৬২.৩ কোটি টাকার কাজ বাস্তবায়ন হলে পাল্টে যাবে নগরের চিত্র।

সর্বশেষ খবর