শিরোনাম
মঙ্গলবার, ৯ মে, ২০২৩ ০০:০০ টা

কবে জ্বলবে ডিজিটাল সিগন্যাল বাতি

নজরুল মৃধা, রংপুর

কবে জ্বলবে ডিজিটাল সিগন্যাল বাতি

রংপুর নগরীর ব্যস্ততম সড়কগুলোতে ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণে ম্যানুয়াল পদ্ধতির অবসান হয়নি। রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে হাতের ইশারায় ট্রাফিক নিয়ন্ত্রণ করছে পুলিশ। এতে যানজট নিরসনে ট্রাফিক পুলিশদের হিমশিম খেতে হয়, তেমনি যানজটে নাকাল হচ্ছে নগরবাসী। এই সমস্যা সমাধানে নগরীর জাহাজ কোম্পানির মোড়, ধাপ লালকুঠির মোড় ও বাংলাদেশ ব্যাংকের সামনে ডিজিটাল ট্রাফিক সিগন্যাল বাতি স্থাপনের কাজ শেষ হয়েছে প্রায় এক বছর আগে। এসব পয়েন্টে ডিজিটাল সিস্টেমে যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হবে। কবে ওইসব এলাকায় ডিজিটাল সিগন্যালে যানবাহন চলাচল করবে- এ নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে।

১৯৯৮ সালে তৎকালীন পৌর পরিষদ নগরীর সাতটি পয়েন্টে আধুনিক ট্রাফিক সিগন্যাল স্থাপনের জন্য একটি প্রকল্পটি নিয়েছিল। সেই প্রকল্পটি ফাইলবন্দি আছে ২৫ বছর। তৎকালীন পৌর পরিষদ শহরের যানজট নিরসনের প্রকল্প বাস্তবায়নের অংশ হিসেবে টেন্ডারও চূড়ান্ত করে। কিন্তু টেন্ডার আহ্বান করার আগেই ওই পৌর পরিষদের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় প্রকল্পটি মুখ থুবড়ে পড়ে। এর পরে বেশ কজন পৌর মেয়র তাদের মেয়াদ পার করলেও কোনো কাজ হয়নি। গত বছর নগরীতে ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণে ডিজিটাল পদ্ধতির কথা চিন্তা করে নগরীর জাহাজ কোম্পানির মোড়, ধাপ লালকুঠির মোড় ও বাংলাদেশ ব্যাংকের সামনে ডিজিটাল ট্রাফিক সিগন্যাল স্থাপনের কাজ শেষ হয়েছে।

রসিক মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা জানান, রংপুর সিটি করপোরেশনকে আদর্শ নগর হিসেবে গড়ে তোলার জন্য দিন-রাত শ্রম দিয়ে যাচ্ছি। এখন ট্রাফিকের ডিজিটাল পদ্ধতি চালুর সিদ্ধান্ত নিয়েছি। খুব তাড়াতাড়ি ডিজিটাল পদ্ধতি চালু করা হবে।

সর্বশেষ খবর