মঙ্গলবার, ৯ মে, ২০২৩ ০০:০০ টা

সবুজ নগরায়ণে দৃষ্টান্ত

উত্তরবঙ্গের অন্যতম এই বড় শহর অনেক আগে থেকেই পরিচ্ছন্ন ও সবুজ নগরী। রাজশাহী ইউনেস্কো ঘোষিত পরিচ্ছন্ন ও সবুজ নগরী হিসেবে স্বীকৃত।

কাজী শাহেদ, রাজশাহী

সবুজ নগরায়ণে দৃষ্টান্ত

রাজশাহীকে বলা হয় আধুনিক শিক্ষানগরী। ডাকা হয় সবুজনগরী, শান্তির নগরী, রেশম নগরী কিংবা সিল্ক সিটি নামে। যেখানে গড়ে উঠেছে বহু শিক্ষাপ্রতিষ্ঠান। রাজশাহীতে দেশের একমাত্র পুলিশ একাডেমি ও পোস্টাল একাডেমি অবস্থিত। আছে দৃষ্টিনন্দন রাজশাহী কলেজ। এই কলেজ দেখলে মনে হতে পারে ইউরোপের কোনো শিক্ষাপ্রতিষ্ঠান। আছে উত্তরবঙ্গের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ মতিহারের সবুজ চত্বর রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। রাবির মনোমুগ্ধকর পরিবেশে বিমোহিত হন বিভিন্ন জায়গা থেকে পড়তে আসা শিক্ষার্থীরা। এ ছাড়া প্রতিদিনই বিশ্ববিদ্যালয়টিকে এক নজর দেখতে আসেন বহু দর্শনার্থী। এ ছাড়াও এখানে আছে নয়নাভিরাম প্যারিস রোড। যেখানে দৃষ্টি দিলে চোখ ফেরানো কঠিন।

শিক্ষানগরী রাজশাহীতে সরকারি দুটি বিশ্ববিদ্যালয় আছে। আরেকটির নির্মাণ কাজ চলছে। পাশাপাশি বেসরকারি বিশ্ববিদ্যালয় আছে দুটি। আছে দেড় শ বছরের প্রাচীন রাজশাহী কলেজ, মেডিকেল কলেজ, ইঞ্জিনিয়ারিং কলেজ, টেকনোলজি কলেজসহ অসংখ্য শিক্ষাপ্রতিষ্ঠান।

উত্তরবঙ্গের অন্যতম এই বড় শহর অনেক আগে থেকেই পরিচ্ছন্ন ও সবুজ নগরী। রাজশাহী ইউনেস্কো ঘোষিত পরিচ্ছন্ন ও সবুজ নগরী হিসেবে স্বীকৃত। দেশের অন্য শহরের তুলনায় স্বাস্থ্যকর ও পরিচ্ছন্ন শহর হিসেবে রাজশাহী অনেকের মন জয় করেছে। যা দেশের অন্য শহরগুলোর জন্য এক দৃষ্টান্ত হয়ে দাঁড়িয়েছে।

পরিষ্কার-পরিচ্ছন্ন ও সবুজে মোড়ানো এই শহরের সাফল্যের নেপথ্যে পরিকল্পিত নগরায়ণ ও বৃক্ষরোপণ। সিটি করপোরেশনের দক্ষ কর্মী ও চৌকশ পরিচালনায় শহরের যে কোনো ময়লা-আবর্জনা নিমিষেই পরিষ্কার করা হয়। শহরের ভিতরে ময়লা-আবর্জনার স্তূপ সাধারণত চোখে পড়ে না। কোথাও দেখা গেলেও তা নির্ধারিত সময়ের আগেই সেখান থেকে সরিয়ে ফেলা হয়।  সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন বলেন, এই শহরকে দৃষ্টিনন্দন করতে দীর্ঘদিন ধরে একটি প্রক্রিয়া আমাদেরকে ধরে রাখতে হয়েছে। শহরের এই পরিচ্ছন্নতা ও সবুজায়ন এক দিনে হয়নি। এগুলো করতে আমাকে অনেক পরিশ্রম করতে হয়েছে। এখন এর সুফল পাওয়া যাচ্ছে। মানুষজন বলছেন, দেশের মধ্যে সবচেয়ে বসবাসযোগ্য নগরী রাজশাহী। এটা শুনলে আমার খুব ভালো লাগে।

এ ছাড়া রাস্তাঘাটের উন্নয়ন রাজশাহী শহরকে করেছে আরও সৌন্দর্যমন্ডিত। শহরে নামলেই দেখা মিলবে প্রধান সড়ক বিভাজক দিয়ে লাগানো সারি সারি দৃষ্টিনন্দন গাছ। এর আগে দেশ ও দেশের বাইরের অনেক গুরুত্বপূর্ণ মানুষ রাজশাহী সফর করেছেন। পরিষ্কার-পরিচ্ছন্নতা ও সবুজায়নে রাজশাহীর প্রশংসা করেছেন অনেকেই। কিছুদিন আগে রাজশাহী সফরে এসেছিলেন মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি. হাস। এ সময় তিনি পরিচ্ছন্ন ও সবুজ নগরী রাজশাহীর ভূয়সী প্রশংসা করেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর