মঙ্গলবার, ৯ মে, ২০২৩ ০০:০০ টা
হেলমেটবিহীনদের জরিমানা

হেলমেটের জন্য কঠোর ট্রাফিক পুলিশ

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

হেলমেটের জন্য কঠোর ট্রাফিক পুলিশ

সিলেটে মোটরসাইকেল চালকদের মধ্যে হেলমেট পরার প্রবণতা কম। তাই ‘ট্রাফিক পক্ষ’ ছাড়াও সারা বছর অভিযান চালিয়ে চালকদের সচেতন করার চেষ্টা চালায় মহানগর পুলিশের (এসএমপি) ট্রাফিক বিভাগ। নগরীর গুরুত্বপূর্ণ মোড়ে চৌকি বসিয়ে মোটরসাইকেল আটকে কাগজপত্র তল্লাশির পাশাপাশি হেলমেট পরতে উদ্বুদ্ধ করা হয় চালকদের। এর পরও নানা অজুহাতে চালকরা হেলমেট ছাড়াই চলেন। অনেকে হেলমেট রাখলেও তা মাথায় না পরে ঘুরে বেড়ান। এবার এসএমপির ট্রাফিক বিভাগ শুধু চালক নয়, সহযাত্রীদেরও হেলমেট পরতে বাধ্য করতে মাঠে নেমেছে। ঈদের পর থেকে ট্রাফিক পুলিশের কর্মকর্তারা নগরীর মোড়ে মোড়ে অবস্থান নিয়ে হেলমেটবিহীনদের জরিমানা করছেন।

সূত্র জানায়, মোটরসাইকেলের চালক ও সহযাত্রীর জন্য হেলমেট পরা বাধ্যতামূলক। কিন্তু সহযাত্রী তো দূরের কথা সিলেটের বেশির ভাগ চালকই আইনটি মানতে চান না। তারা মাথায় হেলমেট না পরেই মোটরসাইকেল চালান। পুলিশ মোটরসাইকেল আটকালে নানা অজুহাত দেখিয়ে তারা পার পাওয়ার চেষ্টা করেন। এবার আর কোনো অজুহাত শুনতে নারাজ এসএমপির ট্রাফিক কর্মকর্তারা। ঈদের পরদিন থেকে নগরীর বিভিন্ন মোড়ে ট্রাফিক পুলিশ সদস্যরা অবস্থান নিয়ে মোটরসাইকেল আটকে কাগজপত্র তল্লাশি শুরু করেছেন। মোটরসাইকেলের কাগজপত্র, ড্রাইভিং লাইসেন্স ও হেলমেট না থাকলে চালকের বিরুদ্ধে মামলা ঠুকে দিচ্ছেন তারা। এখন পর্যন্ত কয়েক শ মোটরসাইকেল চালককে জরিমানা করেছে এসএমপির ট্রাফিক বিভাগ।

এসএমপির উপ-কমিশনার (ট্রাফিক) মো. ওহাব আহমদ বলেন, ‘চালক ও সহযাত্রীর নিরাপত্তার জন্য হেলমেট পরা প্রয়োজন। দুর্ঘটনায় হেলমেট আরোহীর নিরাপত্তা দেয়। কিন্তু অনেক চালক ও সহযাত্রী সেটা-বোঝেন না। হেলমেট পরার উপকারিতা নিয়ে সিলেটে সচেতনতামূলক অনেক কর্মসূচি পালন করেছে ট্রাফিক বিভাগ। এবার আইন প্রয়োগ শুরু হয়েছে।’

সর্বশেষ খবর