মঙ্গলবার, ১৩ জুন, ২০২৩ ০০:০০ টা

অল্প বৃষ্টিতেই ডুবছে নগর

চসিকের প্যানেল মেয়র মুহাম্মদ গিয়াস উদ্দিন বলেন, মেগা প্রকল্পের বাইরের নালাগুলো পরিষ্কারের কাজ চলছে। নগরের ৪১টি ওয়ার্ডজুড়ে কাউন্সিলরদের তত্ত্বাবধানে দৈনিক ভাড়ায় জনবল নিয়োগ করে নালা ও ছোট নালা থেকে মাটি অপসারণ করা হচ্ছে।

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

অল্প বৃষ্টিতেই ডুবছে নগর

আবহাওয়া অধিদফতর চট্টগ্রামে গত শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ২২ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে। তাছাড়া, গত শনিবার ও রবিবার কখনো থেমে কখনো ভারী বৃষ্টি হয়। এই বৃষ্টিতেই নগরের অনেক নিম্নাঞ্চল ডুবে যায়। দুর্ভোগে পড়ে পথচারী ও সাধারণ মানুষ। চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নগরের খাল ও নালা-নর্দমা পরিষ্কার করে থাকে। 

জানা যায়, নগরীর জলাবদ্ধতা নিরসনে ৫ হাজার ৬০০ কোটি টাকা ব্যয়ে ‘চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনকল্পে খাল পুনঃখনন, সম্প্রসারণ, সংস্কার ও উন্নয়ন’ শীর্ষক একটি মেগা প্রকল্প বাস্তবায়ন করছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। প্রকল্পটি বাস্তবায়ন করছে বাংলাদেশ সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ারিং কনস্ট্র্রাকশন ব্রিগেড। বর্তমানে প্রকল্পের ৭৬ দশমিক ২৫ শতাংশ শেষ হয়েছে। প্রকল্পের অধীন ৩৬টি খালের মধ্যে ২৫টির উন্নয়ন ও সংস্কার কাজ প্রায় শেষ। তাছাড়া নগরের প্রায় ১ হাজার ৩০০ কিলোমিটার ড্রেনের মধ্যে প্রকল্পের অধীন ৩০২ কিলোমিটার ড্রেন ও নালার কাজ শেষ। কিন্তু প্রকল্পের বাইরে ২১টি খাল এবং ১ হাজার কিলোমিটার নালা-ড্রেনের অবস্থা বেহাল। ফলে পানি দ্রুত প্রবাহ বাধাগ্রস্ত হচ্ছে।

মেগা প্রকল্পের পরিচালক লে. কর্নেল মো. শাহ আলী বলেন, প্রকল্পের অধীন ৩৬টি খাল ও ৩০২ কিলোমিটার নালা, ড্রেন সংস্কারের কাজ প্রায় শেষ। তাছাড়া খালে থাকা মাটিগুলো সরিয়ে ফেলা হয়েছে। কিন্তু প্রকল্পের বাইরের খাল-নালাগুলোর অবস্থা বেহাল। ফলে পানি দ্রুত প্রবাহিত হতে পারছে না। খাল-নালাগুলো পরিষ্কার করা না হলে মেগা প্রকল্পের সুফল শতভাগ মিলবে না। তিনি বলেন, বর্তমান নগরের ভৌগোলিক অবস্থা মূল্যায়নে বৃষ্টি বন্ধ হওয়ার পর অন্তত দুই ঘণ্টা সময় পর্যন্ত পানি প্রবাহিত হওয়ার জন্য সময় দিতে হবে। দুই ঘণ্টা পরও যদি পানি জমে থাকে তবেই তাকে জলাবদ্ধতা বলা যাবে।

চসিকের প্যানেল মেয়র মুহাম্মদ গিয়াস উদ্দিন বলেন, মেগা প্রকল্পের বাইরের নালাগুলো পরিষ্কারের কাজ চলছে। নগরের ৪১টি ওয়ার্ডজুড়ে কাউন্সিলরদের তত্ত্বাবধানে দৈনিক ভাড়ায় জনবল নিয়োগ করে নালা ও ছোট নালা থেকে মাটি অপসারণ করা হচ্ছে। এ কাজের জন্য প্রায় আড়াই কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। ৬টি স্কেভেটর একযোগে নালা পরিষ্কারের কাজ করছে। চলতি মাসের শেষ দিকে নালা পরিষ্কারের কাজ শেষ হবে।

খোঁজ নিয়ে জানা যায়, গত শুক্রবার ও শনিবারের বৃষ্টিতে নগরে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। বিভিন্ন এলাকায় জমে যায় হাঁটুপানি। ফলে দুর্ভোগে পড়েন নগরবাসী। বর্জ্যে ভর্তি থাকায় খাল-নালা দিয়ে পানি প্রবাহিত হতে পারছে না। বৃষ্টিতে নগরের পাঁচলাইশ আবাসিক এলাকা, ওয়াসা মোড়, কাতালগঞ্জ, ষোলশহর, চকবাজার, বাকলিয়া, শুলকবহর, আগ্রাবাদ, বড়পুল, কাপাসগোলা ও পাঠানটুলীসহ নগরের বিভিন্ন এলাকায় হাঁটুপানি জমে যায়।

সর্বশেষ খবর