মঙ্গলবার, ১৩ জুন, ২০২৩ ০০:০০ টা

‘বিষফোঁড়া’ ত্রিশাল বাসস্ট্যান্ড সরছে

সৈয়দ নোমান, ময়মনসিংহ

‘বিষফোঁড়া’ ত্রিশাল বাসস্ট্যান্ড সরছে

শিক্ষানগরীর ময়মনসিংহ এখন যানজটের নগরী হিসেবেও আখ্যা পাচ্ছে। এই যানজটের জন্য মহিলা কলেজ সংলগ্ন ত্রিশাল বাসস্ট্যান্ড অন্যতম ভূমিকায় রয়েছে বলে নগরবাসী মনে করেন। তাই সব শ্রেণি-পেশার মানুষের দীর্ঘ দিনের দাবি ছিল এই বাসস্ট্যান্ড স্থানান্তরের। অবশেষে নগরীর প্রাণকেন্দ্র থেকে ত্রিশাল বাসস্ট্যান্ড মাসকান্দা আন্তজেলা বাসস্ট্যান্ডে স্থানান্তরের প্রক্রিয়া চলছে। জেলা প্রশাসনের আইনশৃঙ্খলা সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শিগগিরই এই প্রক্রিয়া সম্পন্ন হবে বলে জানান জেলা প্রশাসক মোস্তাফিজার রহমান।

তিনি জানান, এখন নগরবাসীর প্রধান সমস্যা যানজট। তাই যানজট নিরসনে আরও উদ্যোগ নেওয়া হয়েছে ওই সভায়। সিদ্ধান্তের মধ্যে রয়েছে- বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয়ের বাস নগরীতে সীমিত আকারে প্রধান সড়কগুলো ব্যবহার করবে। সিটি করপোরেশনের সড়কে চলমান কাজ দ্রুত শেষ করা হবে।

জানা যায়, নগরের যানজটের অন্যতম একটি কারণ ময়মনসিংহ নগরীর আর কে মিশন রোডের ত্রিশাল বাসস্ট্যান্ড। এই বাসস্ট্যান্ডের কারণে প্রতিদিন সকাল ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত নগরবাসীকে যানজটের ভোগান্তি সইতে হয়। এখান থেকে শালবন সুপার নামের অর্ধশতাধিক বাস প্রতিদিন ত্রিশাল হয়ে ভালুকা পর্যন্ত যাতায়াত করে। আর এই পথেই রয়েছে ময়মনসিংহ মেডিকেলের মতো বৃহৎ হাসপাতাল। ফলে এই বাসস্ট্যান্ডকে কেন্দ্র করে যানজট লেগেই থাকে।

উল্লেখ্য, বিগত কয়েক বছর ধরেই তীব্র যানজটে ভুগছে নগরবাসী। নগরীর সরু সড়কের ধারণ ক্ষমতার কয়েকগুণ বেশি ব্যাটারিচালিত অটোরিকশা, ব্যাটারিচালিত তিন চাকার রিকশা ও সিএনজি চলাচল করে। ফলে নগরে যানজট এখন নিত্যসঙ্গী।

সর্বশেষ খবর