মঙ্গলবার, ২৭ জুন, ২০২৩ ০০:০০ টা
নগরে চলছে বৃক্ষমেলা

গাছের দাম সাড়ে ৫ লাখ টাকা!

নিজস্ব প্রতিবেদক

গাছের দাম সাড়ে ৫ লাখ টাকা!

এই ভরা বর্ষায় বৃষ্টিপাতের পরিমাণ সামান্য হলেও দেশব্যাপী বৃক্ষ রোপণের তাগিদ দিয়ে রাজধানীর শেরেবাংলা নগরে চলছে জাতীয় বৃক্ষমেলা। গত ৫ জুন বিশ্ব পরিবেশ দিবসে ‘গাছ লাগিয়ে যত্ন করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি’ প্রতিপাদ্যে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পাশের মাঠে শুরু হয়েছে বৃক্ষমেলা ২০২৩। দেশি-বিদেশি ফুল গাছসহ বিভিন্ন ফলদ, সবজি, ঔষধি ও বনজ গাছ বেচাকেনা চলছে ১১০টি স্টলে। এবারের মেলার মাঝখানে ঈদুল আজহার ছুটির কারণে গতকালই ছিল বৃক্ষমেলার প্রথম দফার শেষ দিন। ঈদের ছুটির পর ১ জুলাই থেকে ১২ জুলাই পর্যন্ত চলবে মেলা। বৃক্ষপ্রেমীদের জন্য প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকছে মেলা।

এবারের জমজমাট জাতীয় বৃক্ষমেলায় প্রথম ১৮ দিনে ৭ লাখ চারা বিক্রি হয়েছে বলে বিক্রেতারা জানান। বৃক্ষমেলায় সবুজ-সতেজ ডালপালাযুক্ত ফুল ও ফল গাছের প্রাধান্য রয়েছে। তবে মূল্যবান নানা প্রজাতির গাছের মধ্যে সবচেয়ে দামি গাছ বনসাই, যার দাম উঠেছে সাড়ে ৫ লাখ টাকা।

গাছ বিক্রেতা সুমন ইসলাম বলেন, আমাদের দোকানের সবচেয়ে দামি গাছ ফিকাস বনসাই। এই গাছ আমরা চীন থেকে নিয়ে এসেছি, যার বয়স প্রায় ৩৫ বছর। এ বছর এই গাছের দাম উঠেছে ৫ লাখ ৫০ হাজার টাকা। আমরা গত বছর এমন একটি গাছ বিক্রি করেছিলাম ৩ লাখ ২০ হাজার টাকায়।

মেলা ঘুরে দেখা যায়, ক্রেতাদের আগ্রহ জায়গা ঘিরে রয়েছে দেশীয় সব ফলের গাছ। এমনই একজন ক্রেতা ফাতেমা হামিদ বলেন, আমরা দেশি ফল যেমন আম, লটকন, জাম, কদবেল গাছ এসব কিনেছি। গাছ পরিচর্যার সব ধরনের কীটনাশক এবং সার পাওয়া যাচ্ছে এ মেলায়।

সর্বশেষ খবর