মঙ্গলবার, ৪ জুলাই, ২০২৩ ০০:০০ টা

বর্ষায় সড়ক দ্বীপে ফুলের শোভা

নজরুল মৃধা, রংপুর

বর্ষায় সড়ক দ্বীপে ফুলের শোভা

রংপুর নগরীতে বর্ষায় সড়কের আইল্যান্ডে শোভা বর্ধন করছে নাইন ও ক্লক নামের বাহারি ফুল। ব্যস্ত নগরীতে কিছুটা হলেও পথিকের দৃষ্টি আকর্ষণ করছে এই ফুল। রাস্তার পাশ দিয়ে যাওয়ার সময় একনজর চোখ বুলাচ্ছেন এসব ফুলের প্রতি।

রংপুর সিটি করপোরেশনের মেডিকেল মোড় থেকে নগরীর মডার্ন মোড় হয়ে পুনরায় মেডিকেল মোড় পর্যন্ত প্রায় ১৮ কিলোমিটার প্রধান সড়ক রয়েছে। এসব সড়কে মাঝখানে রয়েছে আইল্যান্ড। এসব আইল্যান্ড সিটি করপোশনের উদ্যোগে লাগানো হয়েছে ফুলগাছ। কোথাও কোথাও রয়েছে গাছ। যা রাস্তায় চলাচলকারী সবই দৃষ্টি কাড়ছে। নিয়মিত ফুলগাছগুলো পরিচর্যা করা হচ্ছে। ওইসব সড়ক দিয়ে প্রতিদিন হাজার হাজার যানবাহন ও পথচারী পারাপার হন। তারা ফুল দেখে কিছুটা হলেও মোহিত হন।  

পায়রাবন্দ বেগম রোকেয়া স্মৃতিকেন্দ্রের কর্মকর্তা কৃষিবিদ আবিদ করিম মুন্না আইল্যান্ডের ফুলগুলো প্রসঙ্গে বলেন, ওই ফুলকে টাইম ও ক্লক, অফিস টাইম ফ্লাওয়ার বা ঘাসফুলও বলে। সাধারণত অফিস সময়ে এই ফুলটি রূপের ডালি সাজিয়ে আবির্ভূত হয় এবং বেলা বাড়ার সঙ্গে সঙ্গে নিস্তেজ হয়ে পরের দিনের অপেক্ষার প্রহর গুনতে থাকে। অনেকে এই ফুলকে নাইন ও ক্লক ফুল বলে থাকেন।

রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা ফুল প্রসঙ্গে বলেন, শহরের মধ্যে প্রধান সড়কের আইল্যান্ডগুলোতে ফুলগাছ লাগানোর ব্যাপক পরিকল্পনা নেওয়া হয়েছে। এই পরিকল্পনা বাস্তবায়ন হলে নগরীর সৌন্দর্য আরও বাড়বে।

সর্বশেষ খবর