মঙ্গলবার, ৪ জুলাই, ২০২৩ ০০:০০ টা

মানুষ হাঁটবে কোথায়?

আফজাল, টঙ্গী

মানুষ হাঁটবে কোথায়?

গাজীপুরের গুরুত্বপূর্ণ সড়কের ফুটপাত দখল হয়ে আছে, মানুষ হাঁটবে কোথায়? একদিকে উচ্ছেদ, অপরদিকে দখল। সড়ক কিংবা ফুটপাতের জায়গা দখল করে গাড়ি পার্কিং করে মালামাল লোড আনলোড ও দোকান বসিয়ে মানুষের চলাচলে চরম দুর্ভোগের সৃষ্টি করছে একটি চক্র। এতে সিটির রাস্তা বিনষ্ট হচ্ছে, আবার মানুষের চলাচলে প্রতিবন্ধকতার সৃষ্টি হচ্ছে।

নগর ঘুরে জানা যায়, টঙ্গী ও গাজীপুরের বিভিন্ন এলাকায় সড়কের জায়গা দখল করে গড়ে উঠেছে শত শত দোকানপাট। বিভিন্ন কারখানা কর্তৃপক্ষ সড়ক কিংবা ফুটপাত দখল করে পিকআপ ভ্যান ও পণ্যবাহী ট্রাক রেখে মালামাল লোড-আনলোড করে জনদুর্ভোগ বাড়াচ্ছে। বিসিক এলাকায় অর্ধশতাধিক কারখানা সড়কের জায়গা কিংবা ফুটপাত দখল করে গাড়ি পার্কিং করছে। নগরজুড়ে একই চিত্র। স্থানীয় বাসিন্দারা বলছেন, বিভিন্ন ওয়াশিং ও পোশাক কারখানার গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা নেই। এরা মানুষের চলাচলের পথ দখল করে ব্যবসায়িক কার্যক্রম চালায়। গাজীপুর মেট্রোপলিটন পুলিশের ডিসি (অপরাধ দক্ষিণ) মো. মাহবুব-উজ-জামান বলেন, অবৈধ দখল উচ্ছেদের বিষয়ে সিটি করপোরেশন চাইলে আমরা সহযোগিতা করব। আমরা মাঝে মধ্যে ফুটপাত থেকে দোকান সরিয়ে দেই, এরপর আবার দখল হয়ে যায়। উচ্ছেদ হওয়ার পর তা পরিচ্ছন্ন রাখতে সবাইকে সহযোগিতা করতে হবে। তাহলে এর সুফল মিলবে।

গাজীপুর সিটির ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণ বলেন, রাস্তা প্রশস্ত করা হচ্ছে মানুষের চলাচলে সুবিধার্থে। সেই রাস্তার জায়গা কিংবা ফুটপাত দখল করে গাড়ি পার্কিং কিংবা দোকান বসলে মানুষ চলাচলের বিঘ্ন ঘটবে। সিটির রাস্তা কিংবা ফুটপাত কোনোভাবেই দখল করা যাবে না।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর