মঙ্গলবার, ১১ জুলাই, ২০২৩ ০০:০০ টা

লোহার ডিভাইডার মৃত্যুফাঁদ

রাহাত খান, বরিশাল

লোহার ডিভাইডার মৃত্যুফাঁদ

বরিশাল নগরীর প্রধান প্রধান সড়কে স্থাপিত লোহার রোড ডিভাইডারগুলো মানুষ হতাহতের অস্ত্রে পরিণত হয়েছে। বিভিন্ন যানবাহনের ধাক্কায় ডিভাইডারের বিভিন্ন অংশ দেশীয় অস্ত্রের মতো রাস্তায় তাক করে আছে। এতে প্রতিদিন বিভিন্ন যানবাহনে ধাক্কা লেগে মানুষ হতাহত হয়। যানবাহনের ক্ষতি হয়। চলাচলেও সমস্যা হয়। অনেক সময় সৃষ্টি হয় যানজটের। তবে এই জনদুর্ভোগ চোখে পড়ে না সিটি করপোরেশনের।

জানা যায়, বিদায়ী মেয়র সাদিক আবদুল্লাহ ২০১৮ সালে দায়িত্ব নেওয়ার পর গুরুত্বপূর্ণ সড়কগুলোতে লোহার রোড ডিভাইডার স্থাপন করেন। সদর রোড, ফজলুল হক এভিনিউ, হেমায়েত উদ্দিন রোডের অংশ বিশেষ, স্বরোড ও হাসপাতাল রোডের এই ডিভাইডারগুলো শুরু থেকেই মানুষের বিড়ম্বনার কারণ হয়ে দাঁড়ায়। বিশেষ করে যানবাহনের ধাক্কায় কোনো ডিভাইডার বাঁকা হলে কিংবা ভেঙে গেলে পথচারীদের দুর্ভোগের শেষ থাকে না। দিনের পর দিন এগুলো ঝুঁকিপূর্ণ থাকলেও কর্তৃপক্ষের চোখে পড়ে না।

গত ঈদুল আজহার আগে থেকে নগরীর কাকলী হল মোড় হয়ে দক্ষিণ সদর রোডের দিকে যেতে ক্যাথলিক চার্চের সামনে রোড ডিভাইডারের একটি অংশ বিপজ্জনকভাবে বাঁকা হয়ে থাকলেও দেখার কেউ নেই। মারণাস্ত্রের মতো রাস্তার দিকে তাক করে আছে ডিভাইডারটি। স্থানীয় দোকানি ও পথচারীরা জানান, বিধ্বস্ত-বাঁকানো রোড ডিভাইডারটিতে প্রতিদিন বিভিন্ন যানবাহনের ধাক্কা লাগে। যানবাহনের ক্ষতি হয়। যাত্রীরা আহত হয়। বিশেষ করে হালকা ও ব্যক্তিগত যানগুলো চরম ঝুঁকি নিয়ে চলাচল করে। জানা যায়, নগরীর সব সড়ক নজরদারি করার জন্য বিসিসির সড়ক পরিদর্শক রয়েছে। কোন সড়কের কী অবস্থা তা তারা নিয়মিত পর্যবেক্ষণ করে কর্তৃপক্ষকে জানাবেন। কর্তৃপক্ষ সে অনুযায়ী পদক্ষেপ নেবে। কিন্তু সড়ক পরিদর্শকরা উদাসীন হওয়ায় সড়কে জনদুর্ভোগ লেগেই আছে।

এ বিষয়ে জানতে চাইলে সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী আবুল বাশার বলেন, রোড ডিভাইডারগুলো খারাপ হয়ে গেলে সেগুলো মেরামত বা রিপ্লেস করার দায়িত্ব প্রকৌশল বিভাগের। দক্ষিণ সদর রোডের বিপজ্জনক রোড ডিভাইডারের বিষয়ে খোঁজ নিয়ে যথাযথ পদক্ষেপ নেওয়ার কথা বলেন তিনি।

সর্বশেষ খবর