মঙ্গলবার, ১৮ জুলাই, ২০২৩ ০০:০০ টা

টেকসই কাজের দাবি নাগরিকদের

সৈয়দ নোমান, ময়মনসিংহ

টেকসই কাজের দাবি নাগরিকদের

‘ময়মনসিংহ সিটি করপোরেশনের সড়ক যোগাযোগ ও ড্রেনেজ নেটওয়ার্কসহ নাগরিক সেবা উন্নতকরণ’ এই প্রকল্পে বরাদ্দের ১৫৭৫ কোটি টাকা পায় ময়মনসিংহ সিটি করপোরেশন (মসিক)। ২০২১ সালের জানুয়ারিতে শুরু হওয়া এই প্রকল্প শেষ হবে ২০২৪ সালের শেষ নাগাদ। মসিক বলছে, ইতোমধ্যে ৭২৯ কোটি টাকার কাজ চলমান আছে।

তবে মোটা অঙ্কের বরাদ্দের টাকায় চলমান এসব উন্নয়ন যেন টেকসই হয় এমনটাই দাবি নগরবাসীর। নাগরিক আন্দোলনের সভাপতি অ্যাড. এ এইচ এম খালেকুজ্জামান বলেন, অতীতে কখনোই এই পরিমাণ টাকা বরাদ্দ পায়নি ময়মনসিংহ পৌরসভা কিংবা সিটি করপোরেশন। আর বরাদ্দের এই টাকার যথাযথ ব্যবহার ও টেকসই সুফল দেখতে চায় নগরবাসী।

ময়মনসিংহ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্টিজের সহ-সভাপতি শংকর সাহা বলেন, সম্প্রসারিত ১২টি ওয়ার্ডসহ নগরীর ৩৩টি ওয়ার্ডের অনেক কাজই এখন দৃশ্যমান। কিন্তু এসব কাজের স্থায়িত্ব রাখতে হবে। প্রয়োজনে ঠিকাদারদের প্রতি আরও কঠোর হবে করপোরেশন- এমনটাই প্রত্যাশা করি।

মসিকের জনসংযোগ কর্মকর্তা শেখ মহাবুল হোসেন রাজীব জানান, জয়েন্ট ভেনচারসহ ২০টি ঠিকাদারি প্রতিষ্ঠানের একযোগে অংশগ্রহণে প্রকল্পের কাজের অগ্রগতি এখন পর্যন্ত ৪৫ ভাগ। নগরের বিভিন্ন ওয়ার্ডে ২৭৪ কিলোমিটার আরসিসি সড়ক নির্মাণসহ ৪৭৪ কিলোমিটার সড়ক উন্নয়নের কাজ চলছে। এর আগে প্রকল্পের বাইরে ৯২ কিলোমিটার নতুন সড়ক নির্মাণের কাজ শেষ হয়। জানা যায়, বাসাবাড়ি  এবং বিভিন্ন ক্লিনিক ল্যাব ও বেসরকারি হাসপাতালের বর্জ্য ও ময়লা-আর্বজনা সংগ্রহে সিটি কর্তৃপক্ষ ‘ক্লিন সিটি’ ও ‘প্রিজম ফাউন্ডেশন লি.’ নামে আলাদা দুটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ হয়। এদের মাধ্যমে প্রতিদিন নগরীতে ৫০০ মে. টন বর্জ্যরে মধ্যে ৪৮০ মে. টন বর্জ্য অপসারণ করা হচ্ছে।

আর বাকি বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের প্রকল্প হাতে নিয়েছে মসিক। নগরবাসীকে জলাবদ্ধতা থেকে মুক্তি দিতে এর আগেও নানামুখী উদ্যোগ নেয় সিটি কর্তৃপক্ষ। তবে এবার প্রধানমন্ত্রীর বরাদ্দের টাকায় আরসিসি ও পাইপসহ প্রায় ৩৪৫ কিলোমিটার ড্রেনেজ ব্যবস্থার উন্নয়নসহ নগরীর জলাবদ্ধতা দূরীকরণে বাস্তবমুখী উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান সিটি মেয়র ইকরামুল হক টিটু। তিনি আরও জানান, আগামী বছরের মধ্যে এসব কাজ শেষ হলে সুফল পাবেন নগরবাসী। ঠিকাদাররাও যেন যাচ্ছেতাই কাজ না করতে পারেন সে জন্য প্রতিনিয়ত জবাবদিহিতার মধ্যে রাখছে মসিক কর্তৃপক্ষ।

সর্বশেষ খবর