মঙ্গলবার, ১ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

লোকালয়ে কালোমুখো হনুমান

রাহাত খান, বরিশাল

লোকালয়ে কালোমুখো হনুমান

বিপন্ন প্রজাতির বেশ কয়েকটি কালোমুখো হনুমান খাবার সন্ধানে জঙ্গল ছেড়ে লোকালয়ে ঘুরে বেড়াচ্ছে। মানুষকে কোনোরূপ উত্ত্যক্ত না করা ওই হনুমানগুলোকে কোনো ধরনের ক্ষতিসাধন না করতে প্রাণিসম্পদ কর্মকর্তারা সর্ব সাধারণের প্রতি আহ্বান জানিয়েছেন। দলছুট ওই হনুমানদের একজোড়াকে দেখা গেছে বরিশাল নগরীতে। গত বুধবার নগরীর ওয়াপদা কলোনির টর্চার সেলের গাছপালায় একজোড়া কালোমুখো হনুমান দেখা গেছে। দর্শনার্থীদের কেউ কেউ তাদের বিভিন্ন ধরনের খাবার দিচ্ছে।

এদিকে বানারীপাড়ার সন্ধ্যা নদীর পূর্ব তীরের পৌর শহরসহ উপজেলার সলিয়াবাকপুর, সদর ও চাখার ইউনিয়ন এবং সন্ধ্যা নদীর পশ্চিমপাড়ের বাইশারী, ইলুহার, উদয়কাঠি, সৈয়দকাঠি ও বিশারকান্দি ইউনিয়নের বিভিন্ন এলাকায় বেশ কিছু কালোমুখা হনুমান দেখা গেছে।

বানারীপাড়ার স্থানীয় বাসিন্দারা জানান, খাদ্যের সন্ধানে বনের হনুমান লোকালয়ে আসছে। উৎসুক মানুষ হনুমান দেখতে ভিড় করছে। তাদের অনেকেই হনুমানগুলোকে বিভিন্ন খাবার দিচ্ছে। বানারীপাড়া থানা চত্বরেও এক জোড়া কালোমুখো হনুমান দেখা গেছে। এগুলোকে থানা কমপ্লেক্সের বাগানের ঢেঁড়স, পেয়ারাসহ ফল ও সবজি খেতে দেখা গেছে।

বানারীপাড়া বন্দর বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি সুব্রত লাল কুন্ডু বলেন, যশোর-খুলনা-সাতক্ষীরাসহ দেশের বিভিন্ন এলাকা থেকে কাঁচামালের ট্রাক আসে বানারীপাড়ায়। ওইসব ট্রাকে উঠে কালোমুখো হনুমানগুলো দলছুট হয়ে সাতক্ষীরা, যশোর কিংবা খুলনার কোনো বন এলাকা থেকে এখানে আসতে পারে। হনুমানগুলো পৌরশহরসহ উপজেলার বিভিন্ন বনজঙ্গলে ঘুরে বেড়াচ্ছে।

বানারীপাড়া উপজেলা বন কর্মকর্তা তাহেরুল ইসলাম বলেন, দলছুট হয়ে খাবারের সন্ধানে কালোমুখো হনুমানগুলো লোকালয়ে আসছে। এরা মানুষের কোনো ক্ষতি করে না। হনুমানগুলোকে কোনো প্রকার বিরক্ত বা ক্ষতি সাধন না করতে সর্ব সাধারণের প্রতি অনুরোধ করেন তিনি। হনুমানগুলো লোকালয় থেকে উদ্ধার করে বনাঞ্চলে ছেড়ে দিতে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়েছে।

বানারীপাড়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডা. গোলাম মাওলা জানান, কালোমুখো হনুমানগুলো কারও ক্ষতি করছে না। এগুলো যাতে অবাধে বিচরণ করতে পারে সেজন্য প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার কথা বলেন তিনি।

বানারীপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতিমা আজরিন জানান, কালোমুখো হনুমান বাংলাদেশে বিপন্ন তালিকার একটি প্রাণী। এরা দলবদ্ধ হয়ে বসবাস করে। বিপন্ন প্রজাতির কালোমুখো হনুমান রক্ষায় সবাইকে দায়িত্বশীল হতে হবে। তাদের নিরাপত্তায় উপজেলা প্রাণিসম্পদ ও বন কর্মকর্তার সঙ্গে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথা জানান তিনি।

সর্বশেষ খবর