মঙ্গলবার, ১২ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

রংপুর খ্রিস্টান সমাধিস্থল

সংস্কৃতিসেবী ও প্রকৃতিবিষয়ক লেখক কৃষিবিদ আবিদ করিম মুন্না জানান, এখানে বহু পুরনো একটি তালগাছ ছাড়াও নান্দনিক পুরনো অনেক উদ্ভিদের সমাহার রয়েছে

নজরুল মৃধা, রংপুর

রংপুর খ্রিস্টান সমাধিস্থল

রংপুর সিটি বাজারের সঙ্গেই পুরনো একটা মহল্লার নাম চার্চ লেন জুম্মাপাড়া। নামটি শুনেই বোঝা যায়, সেখানে খ্রিস্টান ধর্মাবলম্বীদের অধিক বসবাস। এ শহরে আরও কয়েকটি জায়গায় খ্রিস্ট ধর্মাবলম্বীদের বসবাস রয়েছে। রংপুর আঞ্চলিক ব্যাপ্টিস্ট চার্চ যেখানে এই সম্প্রদায়ের মানুষ প্রত্যেক রবিবার বিশেষ প্রার্থনায় মিলিত হন।  আবার দেখা যায়, কেউ অনন্তলোকে পাড়ি জমালে ধর্মীয় কিছু আচারাদি পালন শেষে গন্তব্য হয় নগরীর জিএল রায় রোডের লায়ন্স স্কুল ও কলেজ সংলগ্ন খ্রিস্টান সমাধিস্থলে। এখানে ঘুমিয়ে আছেন বিশিষ্ট চাল ব্যবসায়ী দীপু মজুমদারসহ অনেকে। প্রায় আড়াই একর জায়গা নিয়ে গড়ে ওঠা এ সমাধিস্থল এখন ঝোপঝাড় আর ঘন জঙ্গলে পরিপূর্ণ। সমাধিস্থলের এক পাশে দেয়াল ভাঙা। স্থানীয়দের অভিযোগ, রাতে এখানে মাদকসেবীদের আড্ডা বসে।

স্থানীয় মিষ্টি ব্যবসায়ী সুনীল ঘোষ বলেন, এখানে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নিহত অনেক সৈনিকের লাশ সমাধিস্থ করা হয়েছে। কিছু সমাধির এপিটাফে অস্পষ্ট লেখা আছে। সমাধিস্থল-সংলগ্ন এলাকায় বেশ কয়েকটি খ্রিস্টান পরিবারের বসবাস। তাদের দাবি, খুব দ্রুত রংপুর সিটি করপোরেশন কবরস্থানটি পরিষ্কারের উদ্যোগ নেওয়া হোক। ডিসেম্বর শুভ বড়দিন। তার আগেই পদক্ষেপ নেওয়া হবে- এ আশাবাদ খ্রিস্টীয় ধর্মাবলম্বীদের।

সংস্কৃতিসেবী ও প্রকৃতিবিষয়ক লেখক কৃষিবিদ আবিদ করিম মুন্না জানান, এখানে বহু পুরনো একটি তালগাছ ছাড়াও নান্দনিক পুরনো অনেক উদ্ভিদের সমাহার রয়েছে। অনেক সময় গা ছমছম করা পরিবেশের কারণে ভেতরে প্রবেশে সাহস কুলোয় না। তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত ব্রিটিশ সৈনিকদের স্মৃতি ধরে রাখতে কার্যকর পদক্ষেপ দাবি করেছেন।

সর্বশেষ খবর