মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

শাস্তির পরও মিলছে এডিসের লার্ভা

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

শাস্তির পরও মিলছে এডিসের লার্ভা

চট্টগ্রাম সিটি কাপোরেশন (চসিক) নিয়মিত নগরের বাসা-বাড়ি, বাড়ির আঙিনা এবং আশপাশে এডিস মশার লার্ভার উৎপত্তিস্থল পেলেই ভবন মালিকের বিরুদ্ধে মামলা ও জরিমানা আদায় করছে। নিয়মিত অভিযান পরিচালনা করলেও ভবন মালিক ও সাধারণ মানুষের এর প্রতি কোনো ভ্রুক্ষেপ নেই। যখনই অভিযান তখনই বাসা-বাড়ির আঙিনায় মিলছে এডিস মশার লার্ভা। যত্রতত্র মিলছে ময়লা-আবর্জনা।   

তবে নগরবাসীর অভিযোগ, চসিক অভিযান পরিচালনা করলেও পরিচ্ছন্নতার কাজটা ঠিকমতো করছে না। নালা-নর্দমা ও ড্রেনগুলো আবর্জনার ভাগাড়। সেখানেই উৎপাদন হচ্ছে মশা। তাই আগে মশা উৎপাদনের এসব উর্বর জায়গাগুলো পরিষ্কার রাখতে হবে। সঙ্গে বাসা-বাড়ির আঙিনাও নিজ দায়িত্বে পরিষ্কার রাখা উচিত।       

জানা যায়, চসিক বর্ষা মৌসুমের আগে থেকে নগরে ক্র্যাশ প্রোগ্রাম চালাচ্ছে। একই সময় নির্বাহী ম্যাজিস্ট্রেট ডেঙ্গু মশার উৎসস্থল ধ্বংস করা, ডেঙ্গু রোগ প্রতিরোধে এডিস মশার উৎপত্তিস্থল বাসা-বাড়ির ছাদবাগান ও নির্মাণাধীন ভবন পরিদর্শন, নির্মাণাধীন ভবন এবং বাসা-বাড়ির আঙিনা, ছাদ, বাগানসহ আশপাশে পানি জমার বিরুদ্ধে অভিযান চালাচ্ছে। চলতি মৌসুমে পরিচালিত অভিযানে প্রায় ১৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এডিস মশা নিধনে চসিক কালো তেল সংগ্রহ করে খাল নালা ও ড্রেনে ছিটাচ্ছে। তাছাড়া বর্তমানে তেলের সঙ্গে ‘ন্যাটুরাল ডিটি’ নামে একটা ট্যাবলেট ব্যবহার করা হচ্ছে। যেটা প্রতি ২০০ লিটারে একটা ট্যাবলেট দিলে ৬০ দিন পর্যন্ত লার্ভা হবে না। 

চসিকের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মুহাম্মদ আবুল হাশেম বলেন, নিয়মিত অভিযান চলছে। মামলা দায়ের, জরিমানা আদায়, সতর্কতা ও প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়। কিন্তু তবুও প্রতিটি অভিযানেই এডিস মশা উৎপাদনের মতো লার্ভা পাওয়া যাচ্ছে। আসলে এখানে জরিমানা বা মামলা বিষয় নয়, আমাকেই আমার বাড়ির আঙিনা পরিষ্কার রাখতে হবে, যাতে এডিস মশা জন্মাতে না পারে। চসিকও নিয়মিত পরিচ্ছন্ন অভিযান পরিচালনা অব্যাহত রেখেছে।

সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, চট্টগ্রামে প্রতিদিনই নতুন করে ডেঙ্গু আক্রান্ত হচ্ছে এবং মারাও যাচ্ছেন। গত জানুয়ারি থেকে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা যান ৭২ জন, এর মধ্যে চলতি সেপ্টেম্বর মাসেই মারা যান ১৯ জন।

সর্বশেষ খবর