মঙ্গলবার, ৩ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

অবৈধ দখলে দৃষ্টিনন্দন ফুটপাত

ফুটপাত দখল করে স্থানীয় প্রভাবশালীদের ছত্রছায়ায় ব্যবসা করছে হকাররা

কাজী শাহেদ, রাজশাহী

অবৈধ দখলে দৃষ্টিনন্দন ফুটপাত

রাজশাহী নগরে সড়কের দুই পাশের দৃষ্টিনন্দন ফুটপাতের অস্তিত্ব এখন ম্লান হয়ে গেছে। স্বাচ্ছন্দ্যে পায়ে হেঁটে চলাচলের জন্য কোটি কোটি টাকা ব্যয়ে নির্মিত এসব ফুটপাতের বেশির ভাগ অংশ বেদখল হয়ে গেছে। অবৈধ দখলদারদের দৌরাত্ম্যে শুধু ফুটপাত নয়, কোনো কোনো সড়কের অর্ধেক অংশও দখল হয়ে গেছে। আবার ফুটপাতের ওপর নির্মাণ করা হয়েছে বহুতল ভবনও।

ফুটপাত দখল করে স্থানীয় প্রভাবশালীদের ছত্রছায়ায় ব্যবসা করছে হকাররা। প্রতিনিয়ত ভোগান্তির শিকার হচ্ছেন পথচারীরা। সিটি করপোরেশন কর্তৃপক্ষ মাঝে মাঝে ভ্রাম্যমাণ আদালত চালিয়ে অবৈধ নির্মাণসামগ্রী অপসারণ ও জড়িতদের জেল-জরিমানা করলেও ফুটপাত ও সড়ক দখলকারীদের বিরুদ্ধে অভিযান হয় না তেমন। কখনো কখনো অভিযান হলেও কিছুক্ষণ পরেই আবারও অবৈধ দখলে চলে যায় ফুটপাত। এখন রাজশাহী নগরীজুড়ে সব ফুটপাতই প্রায় দখল হয়ে গেছে।

মহানগরীর লক্ষ্মীপুর, সিঅ্যান্ডবি, ভদ্রা, তালাইমারী, মেডিকেল কলেজ হাসপাতাল এলাকা, ঘোষপাড়া, রেলগেট, নিউমার্কেট, অলকার মোড়, রাণীবাজার, উপশহর নিউমার্কেট, রেলস্টেশন, পুরাতন ঢাকা বাসটার্মিনাল, সেরিকালচার কারখানার বাউন্ডারি-সংলগ্ন ফুটপাত, মণিচত্বর, সাহেববাজার, গণকপাড়া, কুমারপাড়া, সোনাদীঘির মোড়, রাজশাহী কলেজের সামনের এলাকা এমনকি খোদ নগর ভবনের সামনের ফুটপাত অবৈধ দখলে নিয়েছে দোকানিরা। রীতিমতো অস্থায়ী স্থাপনা গড়ে ব্যবসা চলছে। এ ছাড়াও ফুটপাত ও সড়ক দখল করে গাড়ি পার্কিং বাড়তি দুর্ভোগ সৃষ্টি করেছে। নিয়মনীতির তোয়াক্কা না করেই এসব দোকানপাট ও যানবাহন ফুটপাত দখল করে রাখছে। ফুটপাত দিয়ে প্রতিদিন বিভিন্ন বয়সের লাখো মানুষ চলাচল করতে গিয়ে দুর্ভোগে পড়ছেন।

এদিকে দৃষ্টিনন্দন কয়েকটি সড়কের ফুটপাতও দখল হয়ে গেছে। নগরীর কাশিয়াডাঙ্গা-বহরমপুর প্রজাপতি সড়কের ফুটপাতেও এখন সাধারণ মানুষ হাঁটতে পারেন না। নগরীর তেরখাদিয়া এলাকায় ফুটপাতের ওপর নির্মাণ করা হয়েছে বহুতল ভবন।  এসব বিষয়ে রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ কিংবা সিটি করপোরেশনের কারও দৃষ্টি নেই।

রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান বলেন, ফুটপাত ও সংলগ্ন সড়ক দখলমুক্ত রাখতে সচেতনতার বিকল্প নেই। সবাই সচেতন হলেই ফুটপাত দখলমুক্ত হবে। সিটি করপোরেশন ও আরএমপিকেও বিষয়টি দেখতে হবে। রাজশাহী সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এ বি এম শরিফ উদ্দিন বলেন, এত সুন্দর ফুটপাত দখল- এটি খুব কষ্টের। এটি নিয়ে সিটি করপোরেশনও বিব্রত। তিনি বলেন, কিছুদিন রাসিকের ম্যাজিস্ট্রেট ছিলেন না; এখন যোগদান করেছেন। তাছাড়া নির্বাচিত মেয়র এ এইচ এম খায়রুজ্জামান এ মাসে দায়িত্ব নেবেন। তিনি হয়তো ব্যবস্থা নেবেন। নগরের সৌন্দর্য্য বজায় রাখতে ফুটপাত দখলমুক্ত করতেই হবে।

সর্বশেষ খবর