মঙ্গলবার, ৩ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

দালাল চক্রে জিম্মি রোগী

আফজাল, টঙ্গী

দালাল চক্রে জিম্মি রোগী

গাজীপুরে দালাল চক্রের হাতে জিম্মি সরকারি হাসপাতালে আসা রোগীরা। টঙ্গী শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতাল ও শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাসেবা নিতে আসা রোগীরা দালাল চক্রের হাতে জিম্মি হয়ে পড়ছেন। একটি সংঘবদ্ধ নারী ও পুরুষ দালাল চক্র নানা কৌশলে রোগীদের উন্নত চিকিৎসার প্রলোভন দেখিয়ে সরকারি হাসপাতাল ঘেঁষে বিভিন্ন প্রাইভেট ক্লিনিক ও হাসপাতালে রোগী ভাগিয়ে নিয়ে মোটা অঙ্কের কমিশন হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে। হাসপাতাল কর্তৃপক্ষ এর বিরুদ্ধে উল্লেখযোগ্য ব্যবস্থা না নেওয়ায় রোগীরা বিনামূল্যে চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হয়ে আর্থিক ক্ষতিগ্রস্ত হচ্ছে।

টঙ্গীর মাছিমপুর এলাকায় অবস্থিত ২৫০ শয্যার শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতাল ও গাজীপুরে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতাল। স্বল্প আয়ের মানুষের চিকিৎসাসেবার অবলম্বন এই সরকারি হাসপাতাল। স্বল্প ব্যয়ে চিকিৎসা নিতে নি¤œআয়ের মানুষ ছুটে আসেন এই হাসপাতালে। অথচ চিকিৎসা নিতে আসা এসব রোগী হাসপাতালে দালালদের খপ্পরে পড়ে চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছে। এতে প্রায়ই রোগীর অভিভাবক ও দালালদের মধ্যে বাগ্বিতন্ডার ঘটনা ঘটছে। এসব দালাল ২৪ ঘণ্টাই হাসপাতালের ডাক্তার, ব্রাদারদের সঙ্গে সখ্য তৈরি করে কোনো রোগী আসতে দেখলেই কৌশলে ভাগিয়ে নিয়ে যায় অন্যত্র। এর মধ্যে টঙ্গী স্টেশন রোড এলাকায় ফাতেমা জেনারেল, নিউ লাইফ, মাইশা জেনারেল হাসপাতাল, আল-বারাকা, ঢাকা কার্ডিয়ার, রেডিয়াম ডায়াগনস্টিক, সন্ধানী, পদ্মা, সেবা হাসপাতালের কমিশনভিত্তিক দালাল চক্রের সদস্য এবং উত্তরার বেশ কিছু হাসপাতালের দালালরা টঙ্গী ও গাজীপুরে অবস্থানরত দুটি সরকারি হাসপাালে আসা রোগীদের ভাগিয়ে নিয়ে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নেন।

সরকারি হাসপাতালের পরিচালক ডা. মো. জাহাঙ্গীর আলম বলেন, দালালদের এমন দৌরাত্ম্যের বিষয়ে গাজীপুর সিভিল সার্জন ও টঙ্গী থানা পুলিশকে জানানো হয়েছে। হাসপাতালকে দালালমুক্ত করতে স্থানীয় রাজনৈতিক নেতা-কর্মী, পুলিশকে এগিয়ে আসতে হবে। হাসপাতালে আসা গরিব রোগীরা যেন সেবা পায়। সরকারি হাসপাতালের আশপাশে অবৈধভাবে গড়ে ওঠা ক্লিনিক ও হাসপাতাল বন্ধে ব্যবস্থা নিতে হবে।

সর্বশেষ খবর