মঙ্গলবার, ৩ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

মাঝসড়কের খুঁটি তুমি কার?

নজরুল মৃধা, রংপুর

মাঝসড়কের খুঁটি তুমি কার?

রংপুর নগরীতে সড়ক প্রশস্ত করার কাজ শেষ হয়েছে আট বছর আগে। নগরীর ব্যস্ততম সড়কে থাকা ১৮ খুঁটি এখনো সরানো হয়নি। খুঁটিগুলো নিয়ে নেসকো এবং সড়ক বিভাগের রশি টানাটানি দীর্ঘদিনেও শেষ হয়নি। ফলে প্রশ্ন উঠেছে খুঁটিগুলো আসলে কার?

জানা গেছে, ২০১৫ সালের জুন মাসে নগরীর চার লেন সড়কের কাজ শেষ হয়। এ সময় প্রায় ১৬ কিলোমিটার চার লেন সড়কের অধিকাংশ স্থান থেকে বিদ্যুতের খুঁটি সরানো হয়। কিন্তু নগরীর লালবাগ থেকে খামার মোড় নেসকো বিদ্যুৎ অফিস পর্যন্ত সড়কের দুই পাশে ১৮টি খুঁটি সরছে না। ওই সড়কের ভেতরে বিদ্যুতের খুঁটি থাকায় ঝুঁকি নিয়ে বিভিন্ন যানবাহন ও মানুষজন চলাচল করছে।

স্থানীয়দের অভিযোগ, লালবাগে সপ্তাহে দুই দিন হাট বসে। এ ছাড়াও ওই এলাকায় বিদ্যুতের খুঁটির পাশ দিয়ে কারমাইকেল কলেজ, কারমাইকেল কলেজিয়েট স্কুল অ্যান্ড কলেজ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ অসংখ্য মানুষ চলাচল করেন। যে কোনো সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।

রংপুর সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সাজেদুর রহমান বলেন, ২০২১ সালের মহাসড়ক আইন অনুযায়ী আমাদের জায়গায় কেউ বৈদ্যুতিক লাইন বা অন্য কোনো কিছু ব্যবহার করলে তা সরানোর জন্য ক্ষতিপূরণ দিতে বাধ্য থাকবে না সওজ। নেসকো একটি বাণিজ্যিক প্রতিষ্ঠান। তারা আমাদের জমি ব্যবহার করলেও কোনো ভাড়া দেয় না। উপরন্তু জনস্বার্থে খুঁটিগুলো সরানোর কথা বললে তারা টাকা দাবি করেন। নেসকো রংপুর অঞ্চলের প্রধান প্রকৌশলী (বিতরণ) (অতি. দা.) মো. জিয়াউল ইসলাম বলেন, বিষয়টি সড়ক বিভাগের দেখার কথা। কিন্তু তারা বিষয়টি দেখছেন না। আমরা সড়ক বিভাগের সঙ্গে কথা বলে ব্যবস্থা নেব।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর