মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

নগরীতেই চলছে সদর উপজেলার কার্যক্রম

নজরুল মৃধা, রংপুরে

নগরীতেই চলছে সদর উপজেলার কার্যক্রম

রংপুর সিটি করপোরেশন হয়েছে ২০১২ সালে। ওই সময় সদর উপজেলা পরিষদ ছিল নগরীর সিও বাজার এলাকায়। ১১ বছরেও সদর উপজেলা পরিষদ অন্যত্র নেওয়া হয়নি। সিটি করপোরেশনের এলাকাতেই পরিচালিত হচ্ছে সদর উপজেলা পরিষদের কার্যক্রম। এ নিয়ে বিভিন্নজন বিভিন্ন মত ব্যক্ত করছেন। কেউ বলছেন সদর উপজেলা যেখানে রয়েছে সেখানেই এটি থাকা উত্তম। আবার কেউ কেউ বলছেন উপজেলা একটি স্বতন্ত্র পরিষদ। পরিষদের কাজ নিজস্ব এলাকায় হওযা উচিত।

উপজেলার মোট আয়তন ১৪৭ দশমিক ৪ বর্গকিলোমিটার। জনসংখ্যা ২ লাখের ওপরে। এর মধ্যে ভোটার সংখ্যা ১ লাখ ৯ হাজারের বেশি। ৫টি ইউনিয়ন নিয়ে বর্তমানে এই উপজেলার কার্যক্রম চলছে।

উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়, উপজেলা পরিষদের নির্বাচিত প্রতিনিধিদের কার্যালয়ের পাশাপশি এখানে রয়েছে ভূমি, কৃষি, মৎস্য, শিক্ষা, প্রাণিসম্পদ, পরিবার পরিকল্পনা, স্বাস্থ্য, সমাজসেবা, পল্লী উন্নয়ন, যুব উন্নয়নসহ বিভিন্ন অফিস। শিক্ষা ও সাক্ষরতার ক্ষেত্রে অন্যান্য উপজেলাগুলো তুলনায় ভালো। প্রতিদিন শত শত মানুষ এই উপজেলায় বিভিন্ন ধরনের সেবা নিতে আসেন। সিটি করপোরেশনের পশ্চিম পাশেই উপজেলা পরিষদ।

রংপুর সিটি করপোরেশন গঠন হওয়ার পরে দাবি উঠেছিল সদর উপজেলা অফিস অন্যত্র স্থানান্তরের। কিন্তু সেই দাবি আলোর মুখ দেখেনি। সদর উপজেলার যেমন নেই নিজস্ব কার্যালয়, তেমনি সদর থানার নেই নিজস্ব কার্যালয়। একটি ইউনিয়ন পরিষদের পরিত্যক্ত ভবনে চলছে সদর থানার কাজ।

স্থানীয়দের অভিযোগ, সিটি করপোরেশন গঠন হওয়ার এক যুগ পেরিয়ে গেলেও কার্যালয় উপজেলার নিজস্ব জায়গায় নিয়ে যাওয়া সম্ভব হয়নি। সদর উপজেলার কার্যালয় অন্যত্র স্থানান্তর করা হলে এখানকার অবকাঠামো সিটি করপোরেশনের অন্য কাজে ব্যবহার করা যেত।

অনেকের অভিমত, দীর্ঘদিনেও সদর উপজেলা কার্যালয় স্থানান্তর না হওয়ায় বিষয়টিতে রাজনৈতিক উদ্দেশ্য রয়েছে। অনেকের মতে, উপজেলা সদর অন্যত্র নিতে হলে যে পরিমাণ বরাদ্দ প্রয়োজন হবে সেই পরিমাণ বরাদ্দ পাওয়া যাবে না। তাই অনেকে পুরাতন কার্যালয়ে যাবতীয় কার্যক্রম চালানোর পক্ষে রয়েছেন। এ বিষয়ে রংপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নাইম হাসান খান বলেন, বিষয়টি ওপর মহলের সিদ্ধান্তের। আমার বলার কিছু নেই

সর্বশেষ খবর