মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

ফ্রিতেও সাড়া নেই ডেঙ্গু পরীক্ষায়

উত্তর সিটি করপোরেশন ২০২০ সালে ২৭টি কেন্দ্রে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা শুরু করে। বর্তমানে সংস্থাটির বিভিন্ন ওয়ার্ডে ৪৬টি নগর স্বাস্থ্য কেন্দ্র ও মাতৃসদনে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা করা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক

ফ্রিতেও সাড়া নেই ডেঙ্গু পরীক্ষায়

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা করছে। এর মধ্যে উত্তর সিটি গত কয়েক বছর ৪৬টি মাতৃসদনে এই কার্যক্রম অব্যাহত রেখেছে। দক্ষিণ সিটি গত ১৮ আগস্ট থেকে  তিনটি হাসপাতালে এই কার্যক্রম চালাচ্ছে। উত্তর সিটির গত মাসের প্রথম ২৬ দিন প্রতিটি কেন্দ্রে গড়ে ডেঙ্গু পরীক্ষা হয়েছে ৩ দশমিক ৯০ জন। দক্ষিণ সিটির তিন হাসপাতালে প্রতিদিন গড়ে পরীক্ষা হয়েছে ২৭ জন। প্রচারণার অভাবে নগরবাসীর সাড়া মিলছে না বলে জানান সংশ্লিষ্ট কর্মকর্তারা।

উত্তর সিটি করপোরেশন ২০২০ সালে ২৭টি কেন্দ্রে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা শুরু করে। বর্তমানে সংস্থাটির বিভিন্ন ওয়ার্ডে ৪৬টি নগর স্বাস্থ্য কেন্দ্র ও মাতৃসদনে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা করা হচ্ছে। সংস্থাটি এসব কেন্দ্রে গত  ১ থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত ৩ হাজার ৯৪৮ জনকে পরীক্ষা করে। এই ৪৬টি কেন্দ্রে গড়ে প্রতিদিন ৩ দশমিক ৯০ অর্থাৎ প্রায় চারজন ডেঙ্গু পরীক্ষা করেছেন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) আওতাধীন ঢাকা মহানগর জেনারেল হাসপাতাল, মহানগর শিশু হাসপাতাল ও নাজিরাবাজার মাতৃসদন হাসপাতালে ১৮ আগস্ট থেকে চলছে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা। এর মধ্যে ঢাকা মহানগর জেনারেল হাসপাতালে গত মাসের ২৪ তারিখ পর্যন্ত ডেঙ্গু পরীক্ষা করা হয় ১ হাজার। দৈনিক গড়ে ৩৩ জন মানুষ পরীক্ষা করছে। একই অবস্থা মহানগর শিশু হাসপাতালের। হাসপাতালটিতে ১ হাজার ২৭১ জন ডেঙ্গু রোগী পরীক্ষা করেছে। যা গড়ে প্রতিদিন ৩৮ জন। এ পর্যন্ত ৩৮ শতাংশ রোগীর ডেঙ্গুর নুমনা পরীক্ষা করানো হয়েছে। তবে রোগী অনেক কম আসে। রোগীদের অধিকাংশ কামরাঙ্গীরচর ও কেরানীগঞ্জের বাসিন্দা। তারা জ্বরের বিষয়ে তেমন সচেতন নয়।

জানতে চাইলে ডিএসসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফজলে শামসুল কবির বলেন, ১৮ আগস্ট থেকে ডিএসসিসির তিনটি হাসপাতালে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা কার্যক্রম শুরু হয়। প্রথম দিকে রোগীরা বেশি পরীক্ষা করালেও এখন কমে গেছে। কারণ, ডিএসসিসি এলাকায় ডেঙ্গু রোগীর সংখ্যা অনেক কম। গড়ে প্রতিদিন ৫০ জন ডেঙ্গু শনাক্ত হয় ডিএসসিসি এলাকায়।

সর্বশেষ খবর