মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

বৈধ অটোরিকশা নীল রঙের

নজরুল মৃধা, রংপুর

বৈধ অটোরিকশা নীল রঙের

রংপুর নগরীতে নিয়ন্ত্রণহীন অটোরিকশা চলাচলের কারণে জনজীবন অনেকটা থমকে যাওয়ার উপক্রম হয়েছে। নগরীর যানজট কীভাবে দূর করা যায় এ নিয়ে ভাবনার শেষ নেই। জেলা প্রশাসন, পুলিশ, সিটি করপোরেশন, আটো চালক সমিতির নেতৃবৃন্দ একাধিকবার বৈঠক করেছেন যানজট নিরসন নিয়ে। সর্বশেষ একটি পন্থা বের করা হয়েছে, নগরীতে বৈধ অটোরিকশা নীল রঙের হবে। শুধু নীল রঙের অটোরিকশা নগরীর প্রধান সড়কে চলবে। অন্য উপজেলা থেকে আসা এবং লাইসেন্সবিহীন কোনো অটোরিকশা নগরীতে ঢুকতে দেওয়া হবে না। সেই লক্ষ্যে কাজ শুরু হয়েছে। বৈধ লাইসেন্সধারী আটোরিকশায় করা হচ্ছে রং। তবে যানজট নিরসনে এই পদক্ষেপ কতটুকু সফল হবে তা হয়তো সময়ই বলে ন্ডেিদবে। এমনটা মনে করছেন অনেকে।

সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, রংপুর সিটি করপোরেশন ব্যাটারিচালিত অটোরিকশা ও রিকশার লাইসেন্স দিয়েছে ৮ হাজার। এর মধ্যে অটোরিকশার ৫ হাজারের কিছু ওপরে এবং রিকশার ৩ হাজার। কিন্তু নগরীতে অটোরিকশা ও রিকশা চলছে ৩০ হাজারের বেশি। বাইরের জেলা ও উপজেলা থেকে শত শত অটোরিকশা প্রবেশ করায় প্রতিদিন যানজট তীব্র হচ্ছে। এ অবস্থা থেকে উত্তরণে সিটি করপোরেশন ও মেট্রোপলিটন পুলিশ কমিশনার উদ্যোগ নিয়েছে অবৈধ অটোরিকশা নগরীতে চলবে না।

তাদের এই কাজে অবশ্য সহযোগিতা করছেন আটোরিকশা শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ। তারাই উদ্যোগী হয়ে বৈধ আটোরিকশাগুলোতে রঙের প্রলেপ দিচ্ছেন। গত শনিবার দুপুরে নগরীর কালেক্টরেট ঈদগাহ মাঠে গিয়ে দেখা গেছে, বৈধ অটোরিকশাগুলোকে নীল রং দেওয়া হচ্ছে। এ সময় কথা হয় মহানগর ব্যাটারিচালিত অটোরিকশা জাতীয় শ্রমিক পার্টির সাধারণ সম্পাদক মাসুদ রানা মিলনের সঙ্গে। তিনি বলেন, সিটি মেয়র, পুলিশ কমিশনার ও অটোচালক সংগঠনের নেতৃবৃন্দের যৌথ উদ্যোগে সিদ্ধান্ত হয়েছে, নগরীতে শুধু সিটি করপোরেশনের লাইসেন্স দেওয়া বৈধ অটোরিকশা চলবে। অবৈধ কোনো আটোরিকশাকে নগরীতে ঢুকতে দেওয়া হবে না। তিনি বলেন, ১৭ অক্টোবর থেকে বৈধ অটোতে রং লাগানোর কাজ শুরু হয়েছে। আশা করি ২৫ দিনের মধ্যে রং দেওয়ার কাজ শেষ হবে। সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, নগরীতে অবৈধ অটোরিকশা চলাচল বন্ধ করতে পারলে যানজট অনেকটাই কমে যাবে।

সর্বশেষ খবর