মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

বর্ষায় মিলবে স্লুইস গেটের সুফল

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

বর্ষায় মিলবে স্লুইস গেটের সুফল

চট্টগ্রাম নগরীতে বর্ষার সময় পানি জমে তৈরি হয় জলাবদ্ধতা। কিন্তু জোয়ারের সময়ও কর্ণফুলী নদীর পানি নগরে প্রবেশ করে জলাবদ্ধতা সৃষ্টি করে। তবে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) এ সমস্যা নিরসনে কর্ণফুলী নদীর সঙ্গে সংযোগ খালগুলোর মুখে নির্মাণ করছে ১৫টি স্লুইস গেট। ইতোমধ্যে চালু করা হয়েছে পাঁচটি, চলতি বছরের মধ্যে চালু হবে বাকি ১০টি স্লুইস গেট। সবগুলো চালু হলে নগরে আর প্রবেশ করবে না জোয়ারের পানি। ফলে আগামী বর্ষায় সুফল মিলবে নির্মাণাধীন স্লুইস গেটগুলোর। 

জানা যায়, সিডিএ জলবদ্ধতা নিরসনে চলমান মেগা প্রকল্পের অধীন মহেশ খাল, ফিরিঙ্গিবাজার খাল, টেকপাড়া খাল, কলাবাগিচা ও মরিয়ম বিবি খালে স্লুইস গেট নির্মাণ করে। এখানে গেট, বোট পাস ও পাম্প হাউস স্থাপন করে চালু করা হয়েছে। ফলে এসব খাল-সংলগ্ন এলাকায় গত বর্ষা মৌসুমে জোয়ারের পানি প্রবেশ করতে পারেনি। তাছাড়া চাক্তাই-কালুরঘাট মেরিনার্স রোড প্রকল্পের অধীন ১২টি স্লুইস গেট নির্মাণ করছে। এর মধ্যে ১০টি নির্মাণ করা হচ্ছে এবং দুটির মাটি পরীক্ষার কাজ চলছে। এসব স্লুইস গেটের আরসিসি কাজ শেষ হয়েছে। কোনো কোনোটিতে স্থাপন করা হয়েছে অস্থায়ী গেট। স্থাপন করা হচ্ছে মরিচারোধক বিশেষায়িত গেট। টেকসই স্থাপনার জন্য কাস্ট আয়রনের পরিবর্তে ফাইভার রেইনপোস্ট পলিমার (এফআরপি) গেট তৈরি করে আনা হচ্ছে নেদারল্যান্ডস থেকে। স্থায়ী গেট ও পাম্পসহ আগামী জানুয়ারি-ফেব্রুয়ারির মধ্যে ১০টি স্লুইস গেট চালু করার পরিকল্পনা নিয়ে কাজ চলছে। 

 সিডিএর মেগা প্রকল্পের পরিচালক লে. কর্নেল শাহ আলী বলেন, মেগা প্রকল্পের অধীন মহেশ খালের স্লুইস গেট চালুর পর গত বর্ষা মৌসুমে এর সুফল মিলেছে। আগামীতে স্থায়ীভাবে চাক্তাই রাজাখাল, বিবি মরিয়ম খাল ও কলাবাগিচা খালের মুখের স্লুইস গেট পুরোদমে চালু করা হলে শতভাগ সুফল মিলবে। আশা করছি, আগামী বর্ষা মৌসুমের আগেই এগুলোর কাজ শেষ হবে।

 সিডিএর নির্বাহী প্রকৌশলী রাজিব দাশ বলেন, চাক্তাই থেকে কালুরঘাট পর্যন্ত কর্ণফুলী নদীর ১২টি সংযোগ খালে স্লুইস গেট নির্মাণ করা হচ্ছে। এর মধ্যে ১০টির কাজ প্রায় শেষ; বাকি দুটির মাটি পরীক্ষা চলছে। এগুলোর জন্য ইংল্যান্ড থেকে পাম্প কেনা হয়েছে। সবগুলো প্রায় একই সময়ে আসবে। গেট ও পাম্প আসার পর স্লুইস গেটগুলো পুরোদমে চালু করা হবে। তখন পুরো নগরীতে জলাবদ্ধতার ইতিবাচক পরিবর্তন আসবে। আগামী বর্ষার আগেই স্লুইস গেটগুলো চালু করার পরিকল্পনা নিয়ে কাজ চলছে। 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর